Site icon The News Nest

মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬ শতাংশ, শীর্ষে উত্তরপ্রদেশই

features 021607599943

গত বছরের তুলনায় দেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬ শতাংশ। সোমবার এই বছরের প্রথম আট মাস, অর্থাৎ জানুয়ারি থেকে অগস্টের পরিসংখ্যান দিয়ে জাতীয় মহিলা কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, এই নির্দিষ্ট সময়কালের মধ্যে দেশে মোট ১৯ হাজার ৯৫৩টি অভিযোগ জমা পড়েছে। গত বছর এই একই সময়ের মধ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ জমা পড়েছিল ১৩ হাজার ৬১৮টি। এই বছর জুলাই মাসে মোট তিন হাজার ২৪৮টি অভিযোগ জমা পড়ে। ২০১৫ সাল থেকে এক মাসে জমা পড়া অভিযোগের হিসাবে যা সর্বোচ্চ।

কমিশন জানিয়েছে, এই অভিযোগের অর্ধেকের বেশি এসেছে উত্তরপ্রদেশ থেকে। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে উত্তরপ্রদেশে সর্বোচ্চ, মোট ১০ হাজার ৮৪টি অভিযোগ জমা পড়েছে। এর পরেই রয়েছে দিল্লি, সেখানে জমা পড়েছে মোট দু’হাজার ১৪৭টি অভিযোগ। হরিয়ানায় জমা পড়েছে ৯৯৫টি অভিযোগ ও মহারাষ্ট্রে জমা পড়েছে ৯৭৪টি অভিযোগ।

সবথেকে বেশি অভিযোগ জমা পড়েছে জুলাই মাসে। কেবল ওই মাসেই ৩ হাজার ২৪৮টি কপি জমা পড়েছে। যা ২০১৫ সালের জুন মাসের পরে কোনও এক মাসে জমা পড়া সর্বোচ্চ অভিযোগ।

আরও পড়ুন: লাঞ্চ-টি ব্রেক তো আছেই এবার কাজের ফাঁকে ‘সরকারি বাবু’রা পাবেন Yoga Break

কেন বাড়ল নারী নির্যাতনের অভিযোগের সংখ্যা? মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানাচ্ছেন, এর পিছনে রয়েছে কমিশনের সচেতনতামূলক কর্মসূচির প্রভাব। তাঁর দাবি, কমিশন একটানা প্রচার চালিয়ে যাওয়ার ফলে মানুষ এখন আগের থেকে অনেক বেশি সচেতন। আর সেই কারণেই অভিযোগ জমা পড়ার সংখ্যা এত দ্রুত বেড়েছে। তাঁর কথায়, ”কমিশন মহিলাদের পাশে দাঁড়াতে নতুন নতুন পদক্ষেপ করছে। সেই সঙ্গে আমরা সারাক্ষণের হেল্পলাইনও চালু করেছি।”

ঠিক কোন ধরনের অভিযোগ জমা পড়েছে কমিশনে। হিসেব বলছে জমা পড়া অভিযোগের মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার সংক্রান্ত অভিযোগ। ৭ হাজার ৩৬টি। এরপরই রয়েছে গার্হস্থ্য হিংসার অভিযোগ জমা পড়েছে ৪ হাজার ২৮৯টি। এরপরই বিবাহিত মহিলাকে হেনস্তার অভিযোগ ২ হাজার ৯২৩টি। ধর্ষণ ও শ্লীলতাহানির অভিযোগ যথাক্রমে ১ হাজার ২২টি ও ১ হাজার ১১৬টি।

আরও পড়ুন: ব্রাহ্মণ বিরোধী মন্তব্যের জের, গ্রেফতার ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রীর বাবা

Exit mobile version