Site icon The News Nest

Bank Deposits: ব্যাঙ্ক ডুবলে ৯০ দিনের মধ্যেই পাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত

reserve bank of india

আর্থিক সংকটের মুখোমুখি যেসব ব্যাংক (Bank), তাদের গ্রাহকদের স্বস্তি দিতে বড় পদক্ষেপ কেন্দ্রের। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, যদি ব্যাংক বন্ধ হয়ে যায় তাহলে আমানতকারীরা বিমা বাবদ সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পাবেন। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়ে দিয়েছেন, এর ফলে ৯৮.৩ শতাংশ ব্যাংক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ডিআইসিজিসি আইনে সংশোধনের অনুমোদন দেওয়ার পরই এ কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।
ডিআইসিজিসি আইনের আওতায় বর্তমান নিয়ম অনুযায়ী, ব্যাঙ্কে আমানতকারীর গচ্ছিত অর্থের উপর এক লক্ষ টাকা পর্যন্ত বিমা করানো থাকে। অর্থাৎ, ব্যাঙ্কের আর্থিক সঙ্কটের জেরে আমানতকারীর টাকা আটকে তিনি এক লক্ষ টাকা পর্যন্ত বিমার অর্থ পেতেন। এ বার আইনে সংশোধন করে ওই এক লক্ষ টাকার অঙ্কই বাড়িয়ে পাঁচ লক্ষ করার বিষয়ে পদক্ষেপ করল কেন্দ্র।

আরও পড়ুন: এখনও তৈরি হয়নি বিধি, CAA চালু করতে আরও ৬ মাস সময় চাইল শাহের মন্ত্রক

সীতারমন জানিয়ে দেন, ‘‘সাধারণত এই সব ক্ষেত্রে বিমার টাকা পেতে পেতে ৮ থেকে ১০ বছরও লেগে যায় অনেক সময়। কিন্তু এক্ষেত্রে তা হবে না। ব্যাংক উঠে যাওয়ার ৯০ দিনের মধ্যেই টাকা পাওয়ার সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। নিঃসন্দেহে এর ফলে আমানতকারীরা স্বস্তি পাবেন।’’

সাম্প্রতিক কালে আর্থিক সঙ্কটের জেরে ধসে গিয়েছে পঞ্জাব এবং মহারাষ্ট্র কোঅরপারেটিভ ব্যাঙ্ক। সেই সময়ে ওই ব্যাঙ্কের আমানতকারীদের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিমার অর্থ পাইয়ে দেওয়ার ঘোষণা করেছিল কেন্দ্র। এ বার সব ব্যাঙ্কের আমানতকারীদেরই সুরক্ষা দিতে এই পদক্ষেপ করা হল।

সূত্রানুসারে, পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় (PMC) ব্যাংক, ইয়েস ব্যাঙ্ক এবং লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের মতো লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কের গ্রাহকরা এই সিদ্ধান্তে স্বস্তি পাবেন। এর আগে ব্যাংক উঠে গেলে গ্রাহকরা ১ লক্ষ ‌টাকা পেতেন বিমা বাবদ। নয়া আইনে সেই অঙ্ক একলাফে অনেকটাই বাড়ল।

আরও পড়ুন: I-Pac: জেরার জন্য আইপ্যাক সদস্যদের চিঠি দিয়ে তলব পুলিশের, ত্রিপুরায় পা ব্রাত্যদের

 

Exit mobile version