Site icon The News Nest

সুনন্দা পুষ্কর মৃত্যুর মামলায় শশী থারুরকে বেকসুর খালাসি দিল দিল্লির আদালত

sunanda scaled

দীর্ঘদিন ধরে চলা টানাপোড়েনের শেষে সুনন্দা পুষ্কর মৃত্যু মামলায় বেকসুর খালাস পেলেন কংগ্রেস নেতা শশী থারুর (Shashi Tharoor)। সোমবার এই রায় দেয় দিল্লির এক আদালত। ২০১৪ সালের ১৭ জানুয়ারি দিল্লির একটি অভিজাত হোটেলে উদ্ধার হয় তারুরের স্ত্রী সুনন্দার দেহ। তার পর আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে তিরুঅনন্তপুরমের সাংসদের বিরুদ্ধে মামলা দায়ের করে দিল্লি পুলিশ।

সেই সময় মেডিক্যাল রিপোর্ট জানান দিয়েছিল সুনন্দার শরীরে মাদকের উপস্থিতি। খুনের ষড়যন্ত্রের বিষয়টি উঠে এলেও, আত্মহত্যা ধরে নিয়েই মামলা দায়ের করে পুলিশ। তারুরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ(পারিবারিক হিংসা) এবং ৩০৬ (আত্মহত্যায় প্ররোচনা) ধারায় অভিযোগ আনা হয়েছিল। ময়নাতদন্তে পাকস্থলীতে বিষ মিলেছিল তাঁর। ওয়াশিংটনে এফবিআই-এর কাছে ভিসেরার নমুনা পাঠানো হয়েছিল। পাকস্থলী, লিভার, কিডনি ও মূত্রের নমুনা পরীক্ষা করে রিপোর্ট পাঠায় তারা। রিপোর্টে বলা হয়, প্রত্যেকটি দেহাংশেই বিষ মিলেছে। বিষক্রিয়াই অস্বাভাবিক মৃত্যুর কারণ।

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে ত্রিপুরায় ফের ‘আক্রান্ত’ তৃণমূল,দোলা-অপরূপার গাড়িতে হামলার অভিযোগ

সুনন্দা পুষ্করের ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী তাঁর সারা শরীরে বিশেষ করে হাতে ও পায়ে ১৫টি আঘাতের চিহ্ন ছিল। তদন্তকারীদের দাবি ছিল, স্বামীর সঙ্গে নিয়মিত অশান্তির জেরে সুনন্দা মৃত্যুর কয়েকদিন আগে থেকেই চরম মানসিক অস্থিরতায় ভুগছিলেন। এই আবহে বিষে মৃত্যু ঘিরে স্বভাবতই সন্দেহের আঙুল গিয়ে পড়ে শশী থারুরের উফর। এর প্রেক্ষিতেই অস্বাভাবিক মৃত্যু মামলার চার্জশিটে নাম যোগ হয় শশীর।

এই অভিযোগগুলি থেকেই বুধবার মুক্ত হলেন তিনি। এত বছর পর স্ত্রীর মৃত্যু মামলা থেকে মুক্তি পেয়ে খুশি সংসদে বাগ্মী হিসাবে পরিচিত তারুর। আদালতের রায়ের পর তিনি বলেছেন, ‘‘আদালতকে ধন্যবাদ। সাড়ে সাত বছর ধরে চরম নির্যাতন চলেছে। রায়ের প্রশংসা করছি।’’

আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবানি উত্থানে করণীয় কী,ক্যাবিনেট কমিটির জরুরি বৈঠক মোদীর বাসভবনে

Exit mobile version