Site icon The News Nest

Golgappa Diplomacy: ফুচকা, লস্যি, আমপান্না! বুদ্ধজয়ন্তী পার্কে মোদীর সঙ্গে প্রমোদ ভ্রমণ জাপানের প্রধানমন্ত্রীর

Modi Kishida

New Delhi, Mar 20 (ANI): Prime Minister Narendra Modi visits Buddha Jayanti Park with the Prime Minister of Japan, Fumio Kishida, in New Delhi on Monday. (ANI Photo)

ভারত সফরে এসেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সোমবার বিকেলে বৃষ্টিস্নাত পরিবেশে দিল্লির বুদ্ধজয়ন্তী পার্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ঘুরলেন কিশিদা। সেখানে বাল বোধিবৃক্ষে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন তিনি। তার পর মোদীর সঙ্গে ঝাল ঝাল ফুচকা, লস্যি এবং আম পান্নার স্বাদ চাখলেন জাপানি প্রধানমন্ত্রী।

সোমবারই সকালে দুদিনের সফরে ভারতে এসেছেন কিশিদা। মোদীর সঙ্গে আঞ্চলিক বিষয়ে আলোচনার পাশাপাশি ভারত-জাপান দ্বিপাক্ষিক বৈঠকও হয়। কিশিদা এবং মোদীর অভ্যর্থনায় পার্কের গেট মেরিগোল্ড ফুল দিয়ে সাজানো হয়। সেখানে নিরাপত্তায় ছিলেন ২০-৩০ জন পুলিশ আধিকারিক। দিল্লি এমসিডি কর্মীরা পার্ক সংলগ্ন এলাকা আগেই পরিষ্কার করে রাখেন। দুই রাষ্ট্রনায়কের ভ্রমণের জন্য বিরাট হোর্ডিং লাগানো ছিল পার্কের গেটে।

আরও পড়ুন: Frozen DA: ১৮ মাসের বকেয়া DA পাবেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরাও! সংসদে জানিয়ে দিল মোদী সরকার

কিশিদার সঙ্গে বৈঠক করে মোদী জানান, জাপানের প্রধানমন্ত্রীর সফর দুই দেশের সম্পর্ককে আরও উন্নত করবে। জি২০ সম্মেলনকে দক্ষিণ এশিয়ার দেশগুলির ‘কন্ঠস্বর’ বলেও অভিহিত করেন মোদী। কিশিদার সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে মোদী বলেন, ‘‘ভারত এবং জাপান দুই দেশই তাদের কৌশলগত পারস্পরিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাবে।” ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি এবং স্থিতাবস্থা বজায় রাখতে দুই দেশ সক্রিয় ভূমিকা পালন করবে বলেও জানান মোদী। ভারতে বিনিয়োগের পরিমাণ বাড়ানোর জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

কিশিদা আসার আগেই ভারতে ঘুরে গিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এবং আমেরিকার পররাষ্ট্রসচিব। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের ‘আগ্রাসন’কে রুখতে জাপান, ভারত, অস্ট্রেলিয়া এবং আমেরিকা যে চতুর্দেশীয় অক্ষ (কোয়াড) তৈরি করেছে, তাকে আরও সক্রিয় এবং গতিশীল করার বিষয়েও মোদী এবং কিশিদার মধ্যে আলোচনা হতে পারে।

আরও পড়ুন: DA: সুপ্রিম কোর্টে আবার পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি! এই নিয়ে পঞ্চম বার

 

 

Exit mobile version