Site icon The News Nest

Gujarat: গুজরাট দাঙ্গাকে সদর্পে নিজেদের কৃতিত্ব বলে দাবি শাহের, ভোট জিততে তুরুপের তাস সেই বিদ্বেষ

shah

কংগ্রেসের মদতেই দুষ্কৃতীদের বাড়বাড়ন্ত। কিন্তু ২০০২-তে সমাজ বিরোধীদের উচিত শিক্ষা দেওয়া হয়েছিল। গুজরাট (Gujarat) বিধানসভার ভোটের প্রচারে বিস্ফোরক মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহর। নিজেই খুঁচিয়ে তুললেন গোধরা-হিংসার প্রসঙ্গ। শুধু তাই নয়, BJP-র জন্যেই গুজরাটে ‘চিরস্থায়ী শান্তি’ প্রতিষ্ঠা হয়েছে বলেও দাবি করেছেন তিনি।

২০০২ সালের যে গুজরাট দাঙ্গা (Gujarat Riots) ভারতের ইতিহাসে কলঙ্কময় অধ্যায় হিসাবে চিহ্নিত, দু’দশক বাদে সদর্পে সেই ঘটনাকে ঘুরিয়ে নিজেদের কৃতিত্ব বলে দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ (Amit Shah)।  প্রসঙ্গত, গোধরা-পরবর্তী হিংসায় গুজরাতে বহু মানুষ হতাহত হন। রাজ্যের সংখ্যালঘু মুসলমানদের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ ওঠে। এই অশান্তিতে গণধর্ষিতা হন বিলকিস বানো। তাঁর সদ্যোজাত সন্তানকে আছাড় মেরে হত্যা করা হয়।

আরও পড়ুন: Ration : আরও সহজে মিলবে রেশন, পাওয়া যাবে পুষ্টিকর খাদ্য

২০০২-এর ‘উচিত শিক্ষা’ এবং ‘ওরা’ বলতে স্বরাষ্ট্রমন্ত্রী ঠিক কী এবং কাদের বোঝাতে চেয়েছেন, তা যদিও স্পষ্ট নয়। প্রশ্ন উঠছে, শাহ যে সমাজবিরোধীদের কথা বলছেন, তারা কারা? স্বরাষ্ট্রমন্ত্রী কি গোটা সংখ্যালঘু সমাজকেই সমাজ বিরোধী বানিয়ে দিলেন?

অমিত শাহের এই বক্তব্যের কড়া সমালোচনা করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। শুক্রবার একটি টুইট করে কৃষ্ণনগরের সাংসদ অমিত শাহের মূল বক্তব্যটির সঙ্গে শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ নাটকের একটি সংলাপ উদ্ধৃত করেন। কাহিনি অনুসারে রাজা ডানকানকে হত্যা করার পর লেডি ম্যাকবেথ তাঁর হাতে লেগে থাকা সব রক্ত ধুয়ে ফেলতে চেয়েছিলেন। আসলে খুনের সব স্মৃতি, তথ্যপ্রমাণ মুছে ফেলতে চেয়েছিলেন তিনি। তখনই লেডি ম্যাকবেথ চরিত্রটি বলে উঠেছিল, “আরবের কোনও সুগন্ধীই তাঁর হাতকে মধুর করতে পারবে না।”

আরও পড়ুন: Polygraph Test : সাড়ে ৯ ঘণ্টায় ৪০ প্রশ্ন! পলিগ্রাফ টেস্টে কী উগড়াল আফতাব?

 

 

Exit mobile version