Site icon The News Nest

লাঞ্চ-টি ব্রেক তো আছেই এবার কাজের ফাঁকে ‘সরকারি বাবু’রা পাবেন Yoga Break

YOGA

লাঞ্চ ব্রেক ও টি ব্রেক তো রয়েছে। এর সঙ্গে সরকারি কর্মীদের জন্য যোগ হচ্ছে নতুন ‘৫ মিনিটের বিরতি’। যার নাম দেওয়া হয়েছে ‘যোগা ব্রেক’ (Yoga Break)। সেজন্য কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে সরকারি কর্মীদের। ওই অ্যাপেই রয়েছে ৫ মিনিটের যোগ-শিক্ষা।

কাজের মাঝেই শরীরের খেয়াল রাখতে পারবেন সরকারি কর্মীরা। ৫ মিনিটের যোগ বিরতিতে (Yoga Break) তাঁরা আসন, প্রাণায়ম ও ধ্যানের অভ্যাস করবেন। সমস্ত মন্ত্রককে এই অ্যাপের প্রচার করতে হবে বলে  দু’দিন আগে নির্দেশিকা দিয়ে জানিয়েছে কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতর।

আরও পড়ুন : আরএসএস-এর সঙ্গে তালিবানের তুলনা! ক্ষমা চাইতে হবে জাভেদকে, তড়পালেন বিজেপি নেতা

‘যোগা অ্যাপ ব্রেক’-র সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতরের মন্ত্রী জিতেন্দ্র সিং, আইনমন্ত্রী কিরেন রিজিজু-সহ ৬ মন্ত্রী। আয়ুশ মন্ত্রনালয় মাত্র এক দিন আগে ছয়জন মন্ত্রী উপস্থিত একটি মেগা অনুষ্ঠানে মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছিল। এই অনুষ্ঠানে, ডিওপিটি মন্ত্রী জিতেন্দ্র সিংও উপস্থিত ছিলেন এবং আইনমন্ত্রী কিরেন রিজিজুকে অনুরোধ করেছিলেন “কর্মস্থলে পাঁচ মিনিটের জন্য যোগের বিষয়ে একটি আইন প্রণয়ন করুন যাতে লোকেরা এর সুবিধা নিতে পারে।”

আইন মন্ত্রী কিরেন রিজিজু বলেছিলেন যে এই আবেদনটি “দাবানলের মতো ছড়িয়ে পড়বে”। আয়ুশ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেছিলেন যে পাঁচ মিনিটের যোগব্যায়াম প্রোটোকল বিশেষ করে কর্মরতদের জন্য তাদের কর্মস্থলে মানসিক চাপ, রিফ্রেশ এবং পুনরায় ফোকাস করার জন্য তৈরি করা হয়েছিল। তিনি বলেন, আমরা জানি যে কর্পোরেট পেশাদাররা তাদের পেশার কারণে প্রায়ই মানসিক চাপ অনুভব করে। অন্যান্য পেশাও এ ধরনের সমস্যা থেকে রেহাই পায় না। কর্মক্ষম জনসংখ্যার কথা মাথায় রেখে এই ওয়াই-ব্রেক তৈরি করা হয়েছে, যা কর্মীদের কর্মস্থলে কিছুটা সান্ত্বনা দেবে।

আরও পড়ুন : Jharkhand বিধানসভায় বরাদ্দ নামাজ পাঠের আলাদা ঘর, পাল্টা হনুমান মন্দিরের দাবি BJP-র

Exit mobile version