Site icon The News Nest

ইন্দো-রাশিয়া সম্মেলনে যোগ দিতে ভারত সফরে পুতিন, আজই বৈঠকে বসবেন মোদীর সঙ্গে

Modi putin

সোমবার ভারত সফরে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে ভারত-রাশিয়া সামিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনায় বসবেন তিনি। পাশাপাশি, টু প্লাস টু বৈঠকে অংশ নিতে ইতিমধ্যে দিল্লির পালম বিমানবন্দরে পৌঁছে গিয়েছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

আজ ভারত-রাশিয়ার মধ্যে বিভিন্ন বিষয়ে ১০টি চুক্তিপত্রে স্বাক্ষর হওয়ার কথা। সূত্রের খবর, ‘এদিনের সাক্ষাতে ১০টি চুক্তিপত্রে স্বাক্ষর হওয়ার কথা। যাঁর মধ্যে কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য এই চুক্তিগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানানো হচ্ছে।

জানা যাচ্ছে এরমধ্যে মহাকাশ প্রযুক্তি এবং অস্ত্র উৎপাদনের মতো বিষয়গুলি রয়েছে। ৬ থেকে ৭ ঘণ্টা ভারতে থাকার কথা পুতিনের। এদিনের দ্বিপাক্ষিক বৈঠকে করোনার নতুন স্ট্রেন মোকাবিলার বিষয়টিও উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। আন্তর্জাতিক প্রেক্ষিতে ভারত-রাশিয়ার সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে এদিনের এই বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: জাতীয় সংগীতের ‘অবমাননা’, মুম্বইয়ে মমতার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের BJP নেতার

এ ছাড়াও বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক এই সম্মেলনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এস-৪০০ মিসাইল ডিফেন্স সিসটেম এবং অন্যান্য প্রতিরক্ষা চুক্তি ৷ পাশাপাশি রবিবার সকালে দুই দেশের বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে একটি বৈঠক হবে ৷ যেখানে দুই মন্ত্রকের মন্ত্রীদের মধ্যে দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক কূটনীতি এবং প্রতিরক্ষা বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা ৷

শেষবার ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ভারত এবং রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বার্ষিক সম্মেলন হয়েছিল ৷ যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভালদিভসতকে গিয়েছিলেন ৷ তবে, ২০২০ সালে করোনা সংক্রমণের জেরে দুই দেশের মধ্যে বার্ষিক সম্মেলন হয়নি ৷ ব্রাজিলে ২০১৯’র ব্রিকস সম্মেলন চলাকালীন ভারত ও রাশিয়ার দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে শেষবার দ্বিপাক্ষিক বৈঠক হয়েছিল ৷

আরও পড়ুন: নাগাল্যান্ডে সেনার গুলিতে হত নিরাপরাধ গ্রামবাসী, প্রশ্নের মুখে শান্তি আলোচনা

Exit mobile version