Site icon The News Nest

Russia Ukraine War: তেলের দাম ধরে রাখতে ‘বন্ধু’ রাশিয়ার হাত ধরবে ভারত, ভ্রূকুটি আমেরিকার

CRUDE OIL

A worker pours liquid oil into a barrel at the delayed coker unit of the Duna oil refinery operated by MOL Hungarian Oil and Gas Plc in Szazhalombatta, Hungary, on Tuesday, July 9, 2013. Hungary refiner Mol may take part in oil exploration in Montenegro after country calls tender in July, daily Magyar Hirlap says. Photographer: Akos Stiller/Bloomberg via Getty Images

যুদ্ধের বাজারে অপরিশোধিত তেলের দাম সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে, কারণ এর উপর নির্ভর করছে ভারতের বাজার মূল্য। সদ্য উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যে বিশাল জনসমর্থন নিয়ে আসা বিজেপির এখন সমস্ত রাজ্যেই চাইবে তেলের দাম যাতে বেড়ে না যায়, না হলে ২০২৪ নির্বাচনে তাদের সমস্যা হতে পারে। সেদিক থেকে তাকিয়ে এই মধ্য পন্থা রাখতে গিয়ে রাশিয়ার থেকেই ছাড়ে অপরিশোধিত তেল কিনবে ভারত। এমনটাই খবর সূত্রের।

রয়টার্স অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার মধ্যে ভারত ছাড়ের হারে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কেনার কথা বিবেচনা করতে পারে।একদিকে আমেরিকা , অন্যদিকে রাশিয়া। এখনও ভারত উন্নয়নশীল রাষ্ট্র। উন্নত দেশের তালিকায় ভারত এখনও পড়ে না। তার উপর কেন্দ্রের নীতি অর্থনীতিকে ঘায়েল করে রেখেছে আগে থেকেই সঙ্গে করোনার আঘাত তো আরও সমস্যায় ফেলেছে।

সবকিছুর জাঁতাকলে ভারতের সবাইকেই চাই। সমস্যা হলেও দুই নৌকায় পা রেখেই চলতে হবে। তাই তো রাশিয়ার বিরুদ্ধে সই করেনি ভারত। এমন সময়ে এমন যুদ্ধের বাজারে অপরিশোধিত তেলের দাম সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে, কারণ এর উপর নির্ভর করছে ভারতের বাজার মূল্য।

আরও পড়ুন: India-Pakistan: কেন পাক ভূখণ্ডে আছড়ে পড়ল ভারতীয় মিসাইল? সংসদে মুখ খুললেন রাজনাথ সিং

সোমবার, সর্ষে, বাদাম, সয়াবিন তেল-তৈলবীজ এবং তুলাবীজ, সিপিও এবং পামোলিন তেল সহ সমস্ত তৈল-বীজের দাম দিল্লির তেল-তৈলবীজের দামের পতন ঘটল। বিদেশি বাজারে পতনের কারণেই ভারতের বাজারে এই পতন হয়েছে। ব্যবসায়ীরা বলেন যে মালয়েশিয়া এক্সচেঞ্জ ৫.৫ শতাংশ হ্রাস পেয়েছে।

এদিকে শিকাগো এক্সচেঞ্জ প্রায় ১.২৫ শতাংশ হ্রাস পেয়েছে। বিদেশি বাজারে পতনের প্রবণতার কারণে স্থানীয় বাজারে দাম পতনের প্রবণতা দেখা দিয়েছে। এর ফলে প্রায় সব ভোজ্যতেল ও তৈলবীজের দাম নিম্নমুখী হয়েছে। ভোজ্য তেল সংস্থা এসইএ অনুসারে, ভারত সাধারণত প্রতি মাসে প্রায় ১.৭৫ থেকে ২ লক্ষ টন সূর্যমুখী তেল আমদানি করে।

আরও পড়ুন: Jabalpur: বিমানবন্দরে রানওয়ে থেকে পিছলে গেল বিমান, অল্পের জন্য রক্ষা পেল ৫৫ জন যাত্রী

 

 

Exit mobile version