Site icon The News Nest

Global Hunger Index 2022: ক্ষুধা সূচকে পাকিস্তান-বাংলাদেশের থেকেও পিছনে ভারত

Global Hunger Index 2022

বিশ্ব ক্ষুধা সূচকে (Global Hunger Index 2021) আরও পতন ভারতের (Hunger in India)। ২০২১ সালে যেখানে ১০১ স্থানে ছিল ভারত, ২০২২২ সালে ১২১টি দেশের মধ্যে ১০৭তম স্থান দখল করেছে ভারত। তালিকায় ভারত পিছিয়ে রয়েছে পড়শি দেশ পাকিস্তান, বাংলাদেশ এবং নেপালের থেকেও।

চিন, তুরস্ক, কুয়েত-সহ ১৭টি দেশ রয়েছে এই তালিকার একেবারে উপরে। তাদের সকলেরই ‘স্কোর’ পাঁচের কম। শনিবার এমনই জানিয়েছে বিশ্ব খাদ্য সূচকের তালিকা। এই তালিকা তৈরি হয় মূলত ক্ষুধা এবং অপুষ্টির সামগ্রিক পরিস্থিতির উপর নির্ভর করে। এ বছর ভারত ১০৭তম স্থানে রয়েছে। প্রতিবেশী নেপাল রয়েছে ৮১ নম্বর স্থানে, পাকিস্তান ৯৯তম এবং বাংলাদেশ রয়েছে ৮৪ নম্বর স্থানে। উপমহাদেশে সবচেয়ে ভাল অবস্থা শ্রীলঙ্কার। তারা রয়েছে ৬৪ নম্বর স্থানে।

আরও পড়ুন: ২৪০ কিলোমিটার বেগে তাণ্ডব টাইফুন নরু’র ! ভারতেও জারি সতর্কতা

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের রিপোর্টটি ‌যৌথ ভাবে তৈরি করে আইরিশ সংগঠন ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিল্ফে’।কোনও দেশের সমসাময়িক অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য, অপুষ্টি, ক্ষুধা এবং সম্পদ বণ্টনের ক্ষেত্রে অসাম্যের বিচার করে তৈরি করা হয়।

এ ছাড়াও, অপুষ্টিতে ভোগা অনূর্ধ্ব ৫ বছরের শিশু, তাদের ওজন, উচ্চতা, স্বাস্থ্য, গড় আয়ু, এই নিয়েও বিশদ সমীক্ষা চালানো হয়। সেই অনুযায়ী কোনও দেশের স্কোর যদি ২০-৩৪.৯ হয়, তাকে ‘উদ্বেগজনক’ বলে ধরা হয়। স্কোর ৩৫-৪৯.৯ হলে ‘বিপজ্জনক’ এবং স্কোর ৫০-এর উপর হলে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে ধরা হয় সমীক্ষায়।

১২১টি দেশকে নিয়ে এই ক্ষুধা সূচকের তালিকা প্রকাশ করা হয়েছে। ভারতের পরিস্থিতি ‘গুরুতর’ বলে উল্লেখ করা রয়েছে তাতে। ক্ষুধা তালিকায় ভারতের স্কোর ২৯.১, ক্ষুধা সূচক অনুযায়ী, তা ‘উদ্বেগজনক’।

আরও পড়ুন: Gyanvapi Mosque: হবে না ‘শিবলিঙ্গ’র কার্বন ডেটিং, জ্ঞানবাপী নিয়ে হিন্দু পক্ষের দাবি খারিজ

 

Exit mobile version