Site icon The News Nest

Repo rate Hike: ফের হু হু করে বাড়বে গাড়ি-বাড়ির EMI, ফের রেপো রেট বাড়াল RBI

REPO

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির ( Price Hike ) ধাক্কায় নাজেহাল মধ্যবিত্ত! এই পরিস্থিতিতে গোদের ওপর বিষফোঁড়ার মতো ফের রেপো রেট ( Repo Rate )  বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বাজেট পেশের পরই ফের বাড়তে চলেছে বাড়ি-গাড়ির ঋণে সুদের বোঝা। আবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ল ২৫ বেসিস পয়েন্ট । ২৫ বেসিস পয়েন্ট বেড়ে রেপো রেট হল ৬.৫ শতাংশ।

এর আগে সাত ডিসেম্বর, RBI-এর তরফ থেকে রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল। রেপো রেট বৃদ্ধির ফলে ব্যাংকগুলির গ্রাহকদেরকে দেওয়া ঋণের সুদের হারের উপর সরাসরি প্রভাব ফেলবে। এর ফলে গ্রাহকদের আগের থেকে বেশি ইএমআই দিতে হবে।

আরও পড়ুন: Student Death: ছাত্রাবাসের বারান্দার রেলিং খুলে পড়ে গেল পড়ুয়া, মৃত্যু হল ধূপগুড়ির বাসিন্দার

রিজার্ভ ব্যাঙ্ক ২০২২ সালের মে থেকে ছয় বার রেপো রেট বাড়িয়েছে। সামগ্রিকভাবে, এই সময়ের মধ্যে ২.৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। MPC-এর সুপারিশের ভিত্তিতে, প্রথমবার, RBI ৪ মে রেপো রেট ০.৪ শতাংশ বৃদ্ধি করে। এরপরে ৮ জুন ০.৫ শতাংশ, ৫ আগস্ট ০.৫ শতাংশ, ৩০ সেপ্টেম্বর ০.৫ শতাংশ এবং ৭ ডিসেম্বর ০.৩৫ শতাংশ রেপো রেট বাড়িয়েছিল আরবিআই।

রেপো রেট কী?

রেপো রেট হল সেই হার যাতে কোনও ব্যাংককে আরবিআই ঋণ দেয়। এর ভিত্তিতে ব্যাংকগুলো গ্রাহকদের ঋণ দেয়। এছাড়াও, রিভার্স রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই ব্যাংকগুলিকে তাদের আমানতের উপর সুদ দেয়। RBI-এর রেপো রেট বাড়ানোর ফলে ব্যাংকগুলির উপর বোঝা বাড়ে এবং ব্যাংকগুলি সুদের হার বাড়িয়ে গ্রাহকদের কাছ থেকে এই ক্ষতিপূরণ নেয়।

আরও পড়ুন: Narendra Modi: প্লাস্টিক বোতল থেকে তৈরি ‘জ্যাকেট’ গায়ে সংসদে মোদী, দাম শুনলে চমকে উঠবেন

 

Exit mobile version