Site icon The News Nest

কেন্দ্রের কোপে গান্ধীর প্রিয় খৃষ্ঠীয় স্তোত্র ‘Abide With Me’, বাদ বিটিং রিট্রিটের অনুষ্ঠান থেকে

Beating Retreat

The Band performing at the ‘Beating Retreat’ ceremony, at Vijay Chowk, in New Delhi on January 29, 2018.

ঐতিহ্যবাহী বিটিং রিট্রিটের অনুষ্ঠান থেকে বাদ পড়ল ‘অ্যাবাইড উইথ মি”(abide with me tune)। মহাত্মা গান্ধীর প্রিয় এই গানের মাধ্যমেই এতদিন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষ হতো। এবার আর এই গান বাজবে না (abide with me lyrics)।

দিন্ দুই আগে অমর-জওয়ান জ্যোতির আগুন নিভিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় মোদী।প্রায় ৫০ বছর ধরে জ্বলতে থাকা এই আগুন নিভিয়ে কার্যত প্রশ্নের মুখে পড়েছে মোদী সরকার। এই সিদ্ধান্ত ঘিরে একাধিক বিতর্ক তৈরি হয়েছে। আর এই বিতর্কের মধ্যেও আরও এক বড় সিদ্ধান্ত। এর আগে ২০২০ সালে এই সুরধ্বনি বাদ দেওয়া নিয়ে বিস্তর রাজনৈতিক তর্ক বিতর্ক চড়েছিল। এরপর ২০২২ সালে ফের একবার এই ঘটনা।

আরও পড়ুন: Marital Rape: বৈবাহিক ধর্ষণ মৌলিক অধিকারের পরিপন্থী, ক্রমেই জোরালো হচ্ছে প্রতিবাদ

উল্লেখ্য, ‘বিটিং দ্য রিট্রিট’ অনুষ্ঠানের জন্য যে সুরগুলি বেছে নেওয়া হয়েছে, তার তালিকা প্রকাশিত করা হয়। সেই তালিকায় নেই ‘অ্যাবাইড উইথ মি’ এর উল্লেখ। ১৯৫০ সাল থেকে এই অনুষ্ঠানে ‘অ্যাবাইড উইথ মি’-এর সুর উঠে আসে। এরপর প্রথমবার তা শোনা যায়নি ২০২০ সালে। এরপর ২০২২ সালেও তালিকা থেকে বাদ পড়েছে এই স্তব। স্কটিশ কবি হেনরি ফ্রান্সিস লায়াতের লেখা ও উইলিয়াম হেনরি মঙ্কের সুরের এই স্তব কেন বাতিলের ঘটনা ইতিমধ্যেই শিরোনাম কাড়তে শুরু করে দিয়েছে। উল্লেখ্য বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে(abide with me gandhi lyrics) বীর সৈনিক, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেরস, এয়ারফোর্স ব্যান্ড সহ একাধিক ব্যান্ড অংশ নিতে চলেছে। অনুষ্ঠানের শেষে ‘সারে জাঁহান সে আচ্ছা’র সুর থাকবে।

দেশের সেনা অপারেশনের প্রাক্তন ডিরেক্টর জেনারেল বিনোদ ভাটিয়া জানিয়েছেন, ‘অ্যাবাইড উইথ মি(abide with me lyrics in hindi)-এর সঙ্গে সেনা জওয়ানরা একাত্ম হতে পারেন। কারণ এটি সেনা সংস্কৃতির সঙ্গে জড়িত।’ উল্লেখ্য, কেন এই গান বিটিং দ্য রিট্রিট থেকে সরিয়ে দেওয়া হল, তার উত্তর এখনও পর্যন্ত আসেনি প্রতিরক্ষা দফতর থেকে।

উল্লেখ্য, এই বছরের বিটিং দ্য রিট্রিটে থাকছে ‘কদম , কদম বাড়ায়ে যা..’, ‘অ্যায় মেরে ওয়াতন কে লোগো , “হিন্দ কি সেনা’র মতো গানের সুর।

আরও পড়ুন: Subhas Chandra Bose: ‘কদম কদম বাড়ায়ে যা’ বাজল ইন্ডিয়া গেটে, নেতাজির হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

 

Exit mobile version