PM Modi unveils hologram statue of Netaji Subhas Chandra Bose at India Gate

Subhas Chandra Bose: ‘কদম কদম বাড়ায়ে যা’ বাজল ইন্ডিয়া গেটে, নেতাজির হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবার ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকী (Parakram Diwas) উপলক্ষে ইন্ডিয়া গেটে (India Gate) বসতে চলেছে গ্রানাইটের নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। তবে যতদিন না আসল মূর্তিটি তৈরি হচ্ছে ততদিন সেই স্থানে থাকবে একইরকম একটি হলোগ্রাম মূর্তি (Hologram statue)।  কথাই ছিল আজ রবিবার নেতাজির জন্মদিনে হলোগ্রাম মূর্তির উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই মতোই সন্ধে ৬টা ৪০ নাগাদ নেতাজি মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী।

এই বিষয়ে আগেই টুইট (Tweet) করে জানান প্রধানমন্ত্রী।  তিনি লেখেন, “আজ সন্ধে ৬টায় ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উন্মোচন করার জন্য সকলের অসীম উদ্দীপনা দেখে আমি গর্বিত। পাশাপাশি এই অনুষ্ঠান থেকেই ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ও বিতরণ করা হবে”। ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২২ সালের ‘সুভাষচন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ প্রদান করলেন প্রধানমন্ত্রী মোদি। ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’-এর খাতে নির্বাচিত সংস্থা প্রতি ৫১ লক্ষ টাকা পুরস্কারমুল্য এবং ব্যক্তি প্রতি ৫ লক্ষ টাকা পুরস্কারমুল্য ধার্য করা হয়েছে।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে জঙ্গি নিশানায় প্রধানমন্ত্রী, হামলার ছক লালকেল্লা ও ইন্ডিয়া গেটে

উল্লেখ্য, ৩০,০০০ লুমেন ফোরকে প্রজেক্টরের মাধ্যমে অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনে তৈরি করা হয়েছে নেতাজির থ্রিডি অবয়বটি। আজ যেটি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।  ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফ।

এদিকে নেতাজির মূর্তি তৈরির দায়িত্বপ্রাপ্ত শিল্পীর মন্তব্যে বিতর্ক তৈরি হয়েছে। ন্যাশনাল মডার্ন আর্ট গ্যালারির ডিরেক্টর অদ্বৈত গদানায়কের নেতৃত্বে তৈরি হচ্ছে মূর্তি। তিনি এদিন বলেন, “শুধু নেতাজির দৃঢ়তার পরিচয় দিতে কঠিন গ্রানাইট বাছা হয়নি। এর রং কালো। যা মহাকালী ও শ্রীকৃষ্ণেরও রং। ফলে নেতাজির মূর্তি তৈরি করতে গ্রানাইটের থেকে ভাল উপাদান আর কিছুই হতে পারত না।” শিল্পীর এই বক্তব্য নতুন করে আরেক বিতর্কের জন্ম দিয়েছে। ইতিহাস প্রমাণ করে, শুধু সাম্রাজ্যবাদই নয়, সুভাষচন্দ্র বসু ছিলেন সাম্প্রদায়িকতারও চরমতম বিরোধী। তাঁর মূর্তির সঙ্গে কীভাবে জুড়ে যেতে পারে এই ধরনের বক্তব্য? প্রশ্ন তুলেছেন অনেকেই।

আরও পড়ুন: Mumbai: মুম্বইয়ের বহুতলে ফের আগুন, মৃত ৭, গুরুতর জখম অন্তত ১৯

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest