Site icon The News Nest

Note Ban: টাকার ওপর লেখা থাকলেই বাতিল হবে নোট? কী বলেছে RBI

NOTE

এবার থেকে টাকার ওপর কিছু লেখা থাকলেই বাতিল হবে নোট। নোংরা, সামান্য ছেঁড়া নোট নিতে আপত্তি না থাকলেও লেখা দেখলেই থাকবেন দূরে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই খবর। যা নিয়ে এবার মুখ খুলেছে RBI।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ওই বার্তা পুরোপুরি ভুয়ো বলে জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো। টুইটার হ্যান্ডেল @PIBFactCheck-র তরফে স্পষ্টভাবে বলা হয়েছে, ‘ব্যাঙ্কের নোটের উপর কোনও লেখা থাকলে সেটি কি বাতিল হয়ে যাবে? না, কোনও নোটের উপর লেখা থাকলেও সেটা বাতিল হয় না। তা বৈধ থাকে।’

তবে প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে নোট নোংরা না করার পরামর্শ দেওয়া হয়েছে। @PIBFactCheck-র তরফে বলা হয়েছে, ‘ক্লিন নোট পলিসির আওতায় নোটের উপর কিছু না লেখার জন্য মানুষকে আর্জি জানানো হচ্ছে। কারণ সেটা নোটকে নোংরা করে দেয় এবং সেটার জীবনকাল কমিয়ে দেয়।’

আরও পড়ুন: Uttarakhand: সাড়ে পাঁচশো বাড়ি, রাস্তায় ফাটল! বিপর্যয়ের মুখে উত্তরাখণ্ডের জোশীমঠ?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ক্লিন নোট পলিসির আওতায় কী কী বলা হয়েছে? ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে নোটে স্টেপল না করার, নোটে না লেখার, নোট দিয়ে মালা বা খেলনা তৈরি না করার, প্যান্ডেল না সাজানোর, কোনও অনুষ্ঠানে কারও উপর নোট না ওড়ানোর মতো বিষয় মেনে চলার আর্জি জানানো হয়েছে।

সেইসঙ্গে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, দেশের সমস্ত ব্যাঙ্কের সব শাখায় ছেঁড়া, নোংরা নোট পালটে দেওয়ার ব্যবস্থা থাকতে হবে। শুধুমাত্র স্মল ফিনান্স ব্যাঙ্ক এবং পেমেন্ট ব্যাঙ্কের ক্ষেত্রে সেই নিয়ম বাধ্যতামূলক নয় বলে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi: হাড়কাঁপানো শীতেও সোয়েটার পরছেন না কেন? অবশেষে মুখ খুললেন রাহুল

Exit mobile version