Site icon The News Nest

GST Council Meet: দাম কমছে না পেট্রল-ডিজেলের, চড়া দামেই কিনতে হবে পেট্রোপণ্যে

gst scaled

জল্পনা থাকলেও জিএসটি-র আওতায় আনা হল না পেট্রল, ডিজেলকে। এর জেরে আপাতত চড়া দামেই জ্বালানি কিনতে হবে গাড়ির মালিকদের। এদিন লখনউতে অনুষ্ঠিত হয় জিএসটি কাউন্সিলের ৪৫তম বৈঠক। বৈঠকে পেট্রল, ডিজেলকে জিএসটির আওতায় আনার বিষয়ে আলোচনা হলেও এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। এদিকে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত করোনা ওষুধে ছাড় জারি থাকবে বলে জানিয়ে দেওয়া হল বৈঠক শেষে।

শুক্রবার সকাল ১১টা থেকে লখনউয়ে জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সহ বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। সেখানেই অধিকাংশ রাজ্য জ্বালানি তেলকে জিএসটি আওতায় আনার বিরোধিতা করে। এর আগে কেরল হাই কোর্ট একটি নির্দেশে পেট্রল, ডিজেলকে জিএসটির অন্তর্গত করার কথা বলেছিল। সেই নির্দেশিকার জেরে এই বিষয়ে আলোচনা হয় বৈঠকে। কিন্তু এই প্রস্তাবের বিরোধিতে একযোগে সরব হয়েছে সব রাজ্যগুলিই। বাদ পড়েনি খোদ বিজেপি শাসিত রাজ্যেগুলিও। তাই আপাতত পেট্রল ও ডিজেল জিএসটির আওতার বাইরেই থাকছে। যার জেরে জ্বালানির দাম কমার সম্ভাবনা আপাতত নেই বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

আরও পড়ুন: Online Food: বাড়তে চলেছে সুইগি, জোমাটো থেকে খাবার আনানোর খরচ! লাগু হতে পারে GST

৪৫তম জিএসটি কাউন্সিলের বৈঠক শেষে এদিন সংবাদমাধ্যমর নির্মলা জানিয়েছেন, করোনার সঙ্গে সম্পর্ক না থাকলেও বেশ কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ ও দামি ওষুধে জিএসটি ছাড় দেওয়া হয়েছে। ‘Zolgensma’ ও ‘Viltepso’ এমনই দু’টি ওষুধ। একইসঙ্গে, ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত করোনার ওষুধে কর ছাড়ের কথাও জানান তিনি।

পেট্রোপণ্যকে পণ্য ও পরিষেবা করের আওতায় আনতে চাইলে রাজ্যগুলি বাধা হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা ছিল। আজ সেই আশঙ্কায় সত্যি হল। এমনিতেই পেট্রোপণ্যে রাজ্যের তুলনায় অনেক বেশি কর পায় কেন্দ্র। তার উপর জিএসটির আওতায় এলে রাজ্যের লভ্যাংশ আরও কমবে। ২০১৭ সালে যখন জিএসটি চালু হল, তখন মূলত রাজ্যগুলির আপত্তিতেই পেট্রোপণ্যকে এর অন্তর্ভুক্ত করা হয়নি।

আরও পড়ুন: কৃষি আইনের বর্ষপূর্তিতে ‘ব্ল্যাক ফ্রাইডে’ পালনের পরিকল্পনা, দিল্লির সীমানা বন্ধ করল প্রশাসন

 

Exit mobile version