Site icon The News Nest

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করলে তা ধর্ষণ নয়, রায় কেরল হাইকোর্টের

justice bechu kurian thomas

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগকে ধর্ষণ বলা যাবে না। শুক্রবার একটি মামলায় এমনই রায় দিল কেরল হাই কোর্ট।

এক আইনজীবীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন তাঁর প্রেমিকা। অভিযোগ ছিল, বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে তাঁর সঙ্গে চার বছর সহবাস করেন ওই আইনজীবী। কিন্তু পরে তিনি বিয়ে করতে রাজি হননি। এরপরেই প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ওই মহিলা। মামলা গড়ায় আদালত অবধি। আইনজীবীকে ৩৭৬ (২)(n), ৩১৩ ধারায় গ্রেফতার করা হয় গত ২৩ জুন। আগাম জামিনের আবেদন করে কেরল হাইকোর্টে পিটিশন দাখিল করেন তিনি।

আরও পড়ুন: মুরগির মাংস মোড়ার কাগজে দেবদেবীর ছবি, যোগীরাজ্যে ধৃত দোকান মালিক

সেই মামলার রায়ে কেরল হাইকোর্ট (Kerala High Court) জানিয়েছে, দু’জন প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক হলে, তাতে যদি দুজনেরই সম্মতি থাকে তাহলে তাকে ধর্ষণ বলা যাবে না। ধর্ষণের অভিযোগ তখনই দায়ের করা যাবে যদি বিনা সম্মতি, জোরজবরদস্তি যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টা করা হয়, বা যদি সেই যৌন সম্পর্কে প্রতারণা বা মিথ্যাচার থাকে। অর্থাৎ দু’জন প্রাপ্তবয়স্ক সহবাস করলে তাকে ধর্ষণ বলা যাবে না।

কেরল হাই কোর্টের বিচারপতি বেচু কোরিয়ান টমাসের পর্যবেক্ষণ, ‘‘দু’জন প্রাপ্তবয়স্ক সঙ্গী তাঁদের ইচ্ছায় যৌন সম্পর্ক স্থাপন করতেই পারেন। কিন্তু পরে একে কোনও ভাবে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারায় ধর্ষণের মামলায় ফেলা যায় না। প্রতারণা বা মিথ্যা কোনও পরিচয় দিয়ে এই সম্পর্ক করলে সেটা অন্য কথা।’’

আরও পড়ুন: Amarnath Update: মেঘভাঙা বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ১৬, আপাতত স্থগিত অমরনাথ যাত্রা

Exit mobile version