Site icon The News Nest

দেহ ব্যবসাকে ‘পেশা’ হিসাবে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট, পুলিশি হেনস্থা বন্ধে বড় নির্দেশ

WhatsApp Image 2022 05 26 at 3.36.35 PM

স্বেচ্ছায় কেউ দেহ ব্যবসায় যুক্ত হলে তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না পুলিশ৷ কোনও ভাবে আইনি হস্তক্ষেপও করা যাবে না৷ এ দিন এমনই তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে সুপ্রিম কোর্ট৷ শীর্ষ আদালত এই সংক্রান্ত একটি মামলায় রায় দিতে গিয়ে বলেছে, দেহ ব্যবসাও একটি পেশা এবং যৌনকর্মীদেরও সম্মান এবং সমান নিরাপত্তা প্রাপ্য৷

বিচারপতি এল নাগেশ্বর রাও (L Nageshwar Rao), বিচারপতি বিআর গভই (BR Govoi), এবং বিচারপতি এএস বোপান্নার (AS Bopanna) ডিভিশন বেঞ্চ যৌনকর্মীদের জন্য বেশ কিছু নির্দেশিকা বেঁধে দিয়েছে। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কোনও যৌনকর্মী কর্মক্ষেত্রে হেনস্তার শিকার হলে, তাঁকে সবরকম আইনি সহায়তা দিতে হবে।

আরও পড়ুন: LPG Cylinder Prices: রান্নার গ্যাসে সিলিন্ডারপিছু ২০০ টাকা ভর্তুকির, ঘোষণা কেন্দ্রের, তবে..!

কোনও পুলিশি অভিযানের সময় যৌনকর্মীদের পরিচয়ের গোপনীয়তার দিকে নজর রাখতে হবে। যৌনকর্মীদের অধিকারগুলি সম্পর্কে তাঁদের সচেতন করতে হবে। শুধু দেহ ব্যবসাকে পেশা হিসাবে বেছে নেওয়ার জন্য কোনও মহিলাকে তাঁর সন্তানের থেকে আলাদা করা যাবে না। কোনও শিশু পতিতালয়ে থাকছে মানেই তাঁকে পাচার করে আনা হয়েছে এটা ধরে নেওয়া যাবে না।

শীর্ষ আদালতের এই নয়া নির্দেশিকায় দেশের প্রায় ৯ লক্ষ যৌনকর্মী উপকৃত হবেন। ভারতে দেহ ব্যবসা অবৈধ না হলেও পতিতালয় চালানো বা পতিতাবৃত্তিতে প্ররোচনা দেওয়া অপরাধ হিসাবে গণ্য হয়। এই আইনের জেরেই বহু যৌনকর্মীকে পরিষেবা দিতে গিয়ে হেনস্তার শিকার হতে হয়। তাছাড়া এই পেশার সঙ্গে যুক্তদের প্রতি সমাজের বক্রদৃষ্টি তো আছেই। শীর্ষ আদালতের নয়া গাইডলাইনে তাঁরা কিছুটা স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ঘুরতে গিয়ে করুণ পরিণতি ! ওড়িশায় বাস উলটে মৃত হাওড়ার ৬

 

Exit mobile version