Site icon The News Nest

লকডাউন উঠলেও, পাকাপাকি বন্ধ হতে পারে বাংলার বহু মেল ও এক্সপ্রেস ট্রেন

indian

The News Nest: লকডাউন ওঠার পর বাংলার বহু মেল ও এক্সপ্রেস ট্রেন পাকাপাকি বন্ধ করে দেওয়া হতে পারে। রেল সূত্রের খবর, সব মিলিয়ে প্রায় ৫০-৬০টি দূরপাল্লার ট্রেন তুলে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। শুধু পূর্ব রেলের তরফেই মোট ১৭ জোড়া অর্থাৎ ৩৪টি ট্রেন বাতিলের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে রেলবোর্ডের কাছে।

রেল বোর্ডের প্রিন্সিপাল এগজিকিউটিভ ডিরেক্টরকে চিঠি দিয়ে পূর্ব রেল কর্তৃপক্ষ এই সব মেল-এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেনের তালিকা তুলে দিয়েছেন। রেল বোর্ডের সুপারিশ মেনেই বাংলা থেকে এই সব দূরপাল্লার ট্রেন তুলে দেওয়ার ব্যাপারে সায় দিয়েছে পূর্ব রেল।

দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্ব সীমান্ত রেলে আরও অন্তত ১২ জোড়া ট্রেন বাতিলের নীল নকশা তৈরি হয়েছে। জুলাইয়ে রেলের যে নতুন টাইম টেবিল বেরোনোর কথা, তাতে ওই সব ট্রেনের নাম থাকার সম্ভাবনা অতি ক্ষীণ বলেই জানাচ্ছেন রেলের কর্তাদের একাংশ।

আরও পড়ুন: দ্বিতীয় দিনেও ৫০০ পার করল আক্রান্তের সংখ্যা, শনিবার বাংলায় করোনায় মৃত ১৩

এর পিছনে বিরোধীরা রাজনীতি দেখছেন। প্রাক্তন রেল প্রতিমন্ত্রী তথা লোকসভার বিরোধী দলনেতা ও বহরমপুরে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী বলেন, ‘আমার তো মনে হয়, এখন করোনার সময়ে সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে ট্রেনের সংখ্যা আরও বাড়ানো উচিত। কেন্দ্রীয় সরকার উল্টো পথে হাঁটছে। এটা হলে খুব বাজে হবে।’

অধীরের কথায়, ‘আমি নিশ্চয়ই সঠিক জায়গায় বিষয়টি তুলে ধরার চেষ্টা করব। কিন্তু রাজ্য সরকারেরও একটা দায়িত্ব আছে। তারা এর বিরুদ্ধে ডেপুটেশন দিক।’দোলা সেন বলেন, ‘কেন্দ্রের বিজেপি সরকার সমস্ত রাষ্ট্রীয় সম্পত্তি বিক্রি করে দিচ্ছে। প্রতিরক্ষা, টেলিকম, কয়লা খনি, রেল সব কিছুর বেসরকারিকরণ করছে। এখন লকডাউনের সময়। সাধারণ মানুষ সংগঠিত ভাবে প্রতিবাদ করতে পারবেন না। সেই জন্য ওরা এই সময়টাকে বেছে নিয়েছে।’

এই ট্রেনগুলি বন্ধ হয়ে গেলে সব চেয়ে বেশি বিপাকে পড়বেন বাংলার যাত্রীরা। গঙ্গাসাগর ও তারাপীঠ মন্দিরে যেতে তীর্থযাত্রীরা অসুবিধায় পড়বেন। কারণ, যে সব ট্রেন তুলে নেওয়ার পরিকল্পনা হয়েছে, সেই তালিকায় হাওড়া-শ্রীগঙ্গাসাগর এক্সপ্রেস, শিয়ালদহ-রামপুরহাট ত্রি-সাপ্তাহিক ইন্টারসিটি এক্সপ্রেস, বর্ধমান-রামপুরহাট প্যাসেঞ্জারের মতো ট্রেন রয়েছে। বাতিলের প্রস্তাবের তালিকায় রয়েছে হাওড়া-নিউ জলপাইগুড়ি সাপ্তাহিক এসি এক্সপ্রেস, শিয়ালদহ-সীতামারি এক্সপ্রেস, কলকাতা-পাটনা এক্সপ্রেস, হাওড়া-অমৃতসর এক্সপ্রেসও।

আরও পড়ুন: মুর্শিদাবাদে বাজ পড়ে ৬ জনের মৃত্যু, শনিবার কলকাতায় ঝড় বইল ঘণ্টায় ৮১ কিমি বেগে

Exit mobile version