Site icon The News Nest

১৬টি দেশ পেরিয়ে নিজের ঠিকানায় পৌঁছল পরিযায়ী কোকিল!

cuckoo

ওনন নামের কোকিলের ডানায় ‘প্ল্যাটফর্ম ট্রান্সমিটেড টার্মিনাল’ ব্যাকপ্যাক লাগিয়ে ২০১৯ সালে জুন মাসে মঙ্গোলিয়া থেকে ছেড়ে দেয় বিজ্ঞানীরা। তখন তার গলায় পড়ানো ছিল ছোট্ট একটি ট্র্যাকার যন্ত্র। উপগ্রহ সংযোগের মাধ্যমে তার গতিবিধি পর্যবেক্ষণে রেখেছিলেন মঙ্গোলিয়ার বিজ্ঞানীরা।

সেখানে ধরা পড়ে ১৬টি দেশের সীমানা পার করেছে এই ওনন। এমনকি গত বসন্তে ভারতের গুজরাতেও প্রবেশ করেছে সে। ট্রাক্যারে দেখা গিয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত ভারতেই ছিল সে। তার পর যায় পাকিস্তান ইথিওপিয়া। শেষ পর্যন্ত জুনের ২৭ তারিখ আবারও মঙ্গোলিয়ায় ফিরে গেল ওনন। আর এই ঘটনাতেই রীতিমতো চমকে গিয়েছেন প্রাণী বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : অবিশ্বাস্য!‌ ১৫ বছর যৌন মিলন না করেও ডিম পাড়ল ৬২ বছরের স্ত্রী পাইথন

ওনন নামের কোকিলের ডানায় ‘প্ল্যাটফর্ম ট্রান্সমিটেড টার্মিনাল’ ব্যাকপ্যাক লাগিয়ে ২০১৯ সালে জুন মাসে মঙ্গোলিয়া থেকে ছেড়ে দেয় বিজ্ঞানীরা। তখন তার গলায় পড়ানো ছিল ছোট্ট একটি ট্র্যাকার যন্ত্র। উপগ্রহ সংযোগের মাধ্যমে তার গতিবিধি পর্যবেক্ষণে রেখেছিলেন বিজ্ঞানীরা। সেখানে ধরা পড়ে ১৬টি দেশের সীমানা পার করেছে এই ওনন।

এমনকি গত বসন্তে ভারতের গুজরাতেও প্রবেশ করেছে সে। ট্রাক্যারে দেখা গিয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত ভারতেই ছিল সে। তার পর যায় পাকিস্তান ইথিওপিয়া। শেষ পর্যন্ত জুনের ২৭ তারিখ আবারও মঙ্গোলিয়ায় ফিরে গেল ওনন। আর এই ঘটনাতেই রীতিমতো চমকে গিয়েছেন প্রাণী বিশেষজ্ঞরা।

কোকিল যে একটি পরিযায়ী গোত্রের পাখি, একথা সকলেই জানি। কাকের বাসায় ডিম পাড়ার জন্য তার কুখ্যাতিরও শেষ নেই। কিন্তু সেই কোকিলেরও থাকে ঘরে ফেরার টান? অন্তত এই ঘটনায় সেরকমই দেখলেন বিজ্ঞানীরা। ফিরে আসার টান অগ্রাহ্য করতে পারেনি সে। অবশ্য ওননের সঙ্গে আরও অনেক কোকিলের গলায় ট্র্যাকার লাগানো হয়েছিল, তাদের কোনও সন্ধান নেই এখনও পর্যন্ত।

আরও পড়ুন : প্রয়াত প্রখ্যাত সমাজসেবী স্বামী অগ্নিবেশের

 

Exit mobile version