Site icon The News Nest

অবশেষে হার মানলেন ট্রাম্প, তবে ভোটচুরির অভিযোগে এখনও অনড়

trump 1

মার্কিন নির্বাচনে জয়ী  ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর বিষয়ে অবশেষে সম্মত হয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া যে সংস্থা দেখে, সেই  ফেডারেল এজেন্সিকে ট্রাম্প বলেছেন, ‘প্রয়োজনীয় যা করার তা করতে’।

দ্য জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) প্রধান এমিলি মার্ফিকে ট্রাম্প বলেন, ‘‘নিয়ম মেনে ক্ষমতা হস্তান্তরের জন্য যা করার করুন। আমার টিমকেও আমি একই পরামর্শ দিয়েছি।’’ একই সঙ্গে তিনি অবশ্য স্মরণ করিয়ে দিয়েছেন, তাঁকে জোর করে ভোটে হারানো নিয়ে তিনি এখনও লড়াই চালিয়ে যাবেন। বলেছেন, ভোট চুরি করেই তাঁকে হারানো হয়েছে। জিএসএ বলেছে, এই প্রথম ট্রাম্প ‘আপাতভাবে স্বীকার করলেন’ বাইডেন ভোটে জিতেছেন।

আরও পড়ুন: নিষিদ্ধ হল পর্নহাব, প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ থাইল্যান্ডবাসীদের

ঘটনাচক্রে ট্রাম্পের এই স্বীকারোক্তি এল মিশিগানে বাইডেনের জয় সোমবার সরকারি স্বীকৃতি পাওয়ার পর। মিশিগানের পুনর্গণনার পর কার্যত ট্রাম্প বুঝে গিয়েছিলেন নিজের জয়ের পক্ষে তিনি যা এত দিন বলেছিলেন, সেই যুক্তি ধোপে টিকবে না।

জিএসএ-র বিবৃতির পর পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ‘আমরা বাইডেন টিমকেই সমর্থন জানাচ্ছি। জাতীয় নিরাপত্তার কথা ভেবে এবং জনগণের সমর্থন কোন দিকে রয়েছে, তা স্পষ্ট হওয়ার পরই এই সিদ্ধান্ত।’ ট্রাম্পের এই সিদ্ধান্তের পর ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। বাইডেন এবং তাঁর টিমকে প্রয়োজনীয় নথি এবং অন্য সরকারি রেকর্ড দেওয়া হয়েছে। সঙ্গে ৬০ লক্ষ ডলারের তহবিলও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কোভিডের কোপ, দক্ষিণ আফ্রিকায় প্রয়াত মহাত্মা গান্ধীর প্রপৌত্র

Exit mobile version