Site icon The News Nest

মুসলিম-মেক্সিকোর দেওয়াল-স্বাস্থ্য, প্রথম দিনই ট্রাম্পের নীতি প্রত্যাহার বাইডেনের

Joe Biden 12 768x432 1

মসনদে বসেই ডোনাল্ড ট্রাম্পের উল্টো পথে হাটলেন নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন তিনি মোট ১৫টি নির্দেশিকায় সাক্ষর করেন। প্যারিসের জলবায়ু চুক্তিতে ফের প্রবেশ থেকে শুরু করে বেশ কিছু মুসলিম দেশ থেকে নিষেধাজ্ঞা তুলে দেওয়া, অনেক কিছু সামিল রয়েছে সেই নির্দেশিকায়।

ক‌্যাপিটল বিল্ডিংয়ে বুধবার ভারতীয় সময় রাত দশটা নাগাদ শপথ নেওয়ার পর বাইডেন বলেন, ‘‘আমরা আমেরিকার নতুন ইতিহাস রচনা করব। আমাদের অনেক ক্ষত মেরামত করার প্রয়োজন আছে। অনেক কিছু গড়ার আছে।’’ ট্রাম্প জমানার যে আমূল পরিবর্তন ঘটতে চলেছে তার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘‘বহু মানুষ কাজ হারিয়েছেন। অর্থনীতি ভেঙে পড়েছে। এটা গণতন্ত্রের দিন। গণতন্ত্রেরই জয় হয়েছে।’’

৭৮ বছর বয়সি নয়া প্রেসিডেন্ট বিশ্বের অন‌্যান‌্য দেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক ফের অতীতের জায়গায় নিয়ে যাওয়ারও প্রতিশ্রুতি দেন। ডোনাল্ড ট্রাম্পের চার বছরে আমেরিকা তার অতীতের বহু মিত্রকে হারিয়েছে। বিশ্বের অসংখ‌্য দেশের সঙ্গে তার সম্পর্ক খারাপ হয়েছে। এমনকী, ন‌্যাটো জোটকেও বরবাদ করেছিলেন ট্রাম্প। সেইদিকে ইঙ্গিত করে বাইডেন বলেন, ‘‘আমরা আমাদের পুরনো বন্ধু ও জোটগুলির সঙ্গে সম্পর্কের ফের উন্নতি ঘটাব এবং আমেরিকাকে গোটা বিশ্বের ভালর জন‌্য নেতৃত্বের জায়গায় ফের প্রতিষ্ঠিত করব।’’ শপথের পর বাইডেনের এই ২১ মিনিটের ভাষণ আশা জাগিয়েছে গোটা বিশ্বে। তাঁর শপথের পরই তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তিনি পরস্পরের হাতমিলিয়ে ভারত-মার্কিন সম্পর্ক আরও উন্নত করার ডাক দিয়েছেন। বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও।

বাইডেন শপথ নেওয়ার পর প্রথম যে যে বিষয়গুলি নিয়ে নির্দেশ জারি করেছেন সেগুলি হল– কোভিড মোকাবিলা, প্যারিস পরিবেশ চুক্তিতে পুনঃপ্রবেশ, একশো দিন মাস্ক পরার নির্দেশ, মুসলমানদের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ইত্যাদি। অর্থাৎ, প্রথম দিনই পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের প্রধান নীতিগুলি একশো আশি ডিগ্রি ঘুরিয়ে দেন বাইডেন।

আরও পড়ুন: হু-এর মানচিত্রে ভারত থেকে ফের বাদ লাদাখ ও জম্মু-কাশ্মীর! একই ভুল কেন? কড়া অবস্থান ভারতের

বাইডেন জানিয়েছেন, ‘‘আমি যে বিষয়গুলিতে আজ সই করব, সেগুলি আন্তর্জাতিক ক্ষেত্রে পরিবেশ বিষয়ক লড়াইয়ে আমেরিকার ভূমিকা, করোনার বিরুদ্ধে লড়াই, বর্ণবৈষম্য ও পিছিয়ে পড়া মানুষদের হয়ে কাজ করতে সাহায্য করবে। তবে এটাকে কেবল মাত্র একটা সূত্রপাত বলা যেতে পারে।”

আরও পড়ুন: শেষ হল ট্রাম্প যুগ, ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন Joe Biden, উপ রাষ্ট্রপতি হলেন কমলা হ্যারিস

Exit mobile version