Site icon The News Nest

দুই কোরিয়ার সংযোগকারী লিয়াজোঁ অফিস উড়িয়ে দিলেন কিম জং উন

NORTH KOREA.- In the photo released on March 13 by the North Korean KCNA agency, North Korean leader Kim Jong-un is seen as he watches his troops fire rockets and artillery shells. There is one thing in particular that differentiates North Korean leader Kim Jong-un from his officers: he is the only one who does not wear a coronavirus mask. Kim has overseen multiple military exercises in recent weeks, as Pyongyang is organizing its response to stem an outbreak of the new coronavirus that has spread from China to the rest of the world. (PROHIBITED TO RESALE)

ওয়েব ডেস্ক: গত কয়েক দিন ধরে হুমকি দেওয়ার পরে মঙ্গলবার সীমান্ত সংলগ্ন অঞ্চলে নিজের ভূখণ্ডে থাকা দুই কোরিয়ার সংযোগকারী যোগাযোগ দফতর উড়িয়ে দিল কিম জং উনের উত্তর কোরিয়া। 

ফের উত্তপ্ত 38th Parallel। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এই সীমান্ত রেখাটিতে মোতায়েন রয়েছে বিশ্বের সবথেকে বেশি সংখ্যক সেনা। এখানে দু’দেশের প্রায় ১০ লক্ষ জওয়ান দাঁড়িয়ে রয়েছেন মুখোমুখি। এহেন সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত করে একটি লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিল কিম জং উনের ফৌজ।

আরও পড়ুন : সংক্রমণে কাহিল ২১০ কেজির গরিলা, সিটিস্ক্যান করাতে উড়ানে আনা হল হাসপাতাল

এ দিন দক্ষিণ কোরিয়ার সংযোগকারী মন্ত্রক (Unification ministry) সংবাদমাধ্যমকে এক লাইনের বিবৃতিতে জানিয়েছে, ‘দুপুর ২.৪৯ মিনিটে কায়েসং লিয়াঁজ অফিস উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া।’ 

এই ঘোষণার কয়েক মিনিট আগেই তীব্র বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে এবং লিয়াঁজ অফিস ভবনের দিক থেকে আকাশে ঘন ধোঁয়ার কুণ্ডলী দেখা গিয়েছে। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ‘Yonhap News Agency’ জানিয়েছে, উত্তর কোরিয়ার ‘কায়সং ইনডাস্ট্রিয়াল পার্ক’-এর কাছাকাছি একটি লিয়াজোঁ অফিসে বিস্ফোরণ ঘটিয়েছে কিম জং উনের বাহিনী। এদিন সকালে প্রচণ্ড শব্দে কেঁপে ওঠে এলাকাটি। ধোঁয়ায় ঢেকে যায় চারিদিক। উল্লেখ্য, সিওলের সঙ্গে যৌথ উদ্যোগে এই পার্কটি বানিয়েছিল পিয়ংইয়ং। দু’দেশের মধ্যে নানা বিষয়ে আলোচনার জন্য সীমান্তে এই লিয়াজোঁ অফিসটি তৈরি করা হয়েছিল। এটিকে গুঁড়িয়ে দিয়ে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করল উত্তর কোরিয়া।

মাত্র ৪৮ ঘণ্টা আগেই উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের ক্ষমতাশালী বোন কিম ইয়ো জং হুমকি দিয়েছিলেন, ‘শিগগিরই উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সংযোগকারী অপদার্থ যৌথ লিয়াঁজ অফিস সম্পূর্ণ নিশ্চিহ্ন হতে দেখা যাবে।’

চলতি মাসের গোড়া থেকেই প্রতিবেশী রাষ্ট্রের কিম-বিরোধীদের সীমান্ত পার করে লিফলেট বিলিকে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়া প্রশাসনকে বার বার সচেতন করে পিয়ংইয়ং। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমস্ত সরকারি বন্ধন ছিন্ন করার ঘোষণা করে কিম জং উন প্রশাসন।  

আরও পড়ুন : আমেরিকায় ফের কৃষ্ণাঙ্গকে গুলি করে মারল পুলিশ, বিক্ষোভ আটলান্টায়, চুপ ট্রাম্প

Exit mobile version