Site icon The News Nest

BBC Documentary: এবার প্রেসিডেন্সিতে মোদীর তথ্যচিত্র চলাকালীন বিদ্যুৎ বিভ্রাট, বিক্ষোভে পড়ুয়ারা

presi

নরেন্দ্র মোদীকে নিয়ে বিবিসি’র (BBC) বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শনীতে ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি হয়েছে। তা সত্ত্বেও বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ছবিটি দেখানো হয়েছে। শুক্রবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় (Presidency University) কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর প্রদর্শনী চলাকালীন বিদ্যুৎ বিভ্রাট ঘটে। আধঘণ্টার জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে অভিযোগ। এর জন্য কর্তৃপক্ষকে দায়ী করছেন প্রেসিডেন্সির ছাত্র সংগঠন।

বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দেখানো হয়েছিল বিবিসির ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’ তথ্যচিত্রটি। পরের দিন অর্থাৎ শুক্রবার, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে তা দেখানোর কথা ছিল। এসএফআইয়ের অভিযোগ, তথ্যচিত্র শুরু হওয়ার আধ ঘণ্টা পরেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর নেপথ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেন, ‘‘ছাত্রবিরোধিতায় নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায় যে একই জায়গায় রয়েছেন, প্রেসিডেন্সির ঘটনা তারই প্রমাণ। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের মতো প্রেসিডেন্সিতেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। যাতে মোদীকে নিয়ে তথ্যচিত্র দেখানো না যায়।’’

এই তথ্যচিত্র দেখানোর জন্য আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চেয়েছিল এসএফআই। তাদের তরফে জানানো হয়, প্রদর্শনের জন্য ব্যাডমিন্টন কোর্ট বুক করতে চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি ই-মেল করা হয়। তার পরেও শুক্রবার বিপত্তি। এ নিয়ে প্রেসিডেন্সি কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি শুক্রবার সন্ধ্যা পর্যন্ত।

আরও পড়ুন: Sourav Ganguly: সৌরভ আচমকা নবান্নে, মমতার সঙ্গে ১৬ মিনিট রুদ্ধদ্বার বৈঠক, কেন এই ঝটিকা সফর?

বিবিসি’র তথ্যচিত্রটি নিয়ে বিতর্কের শেষ নেই।  হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চলতি সপ্তাহেই ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর (India: The Modi Question) প্রদর্শনী হয়েছে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ছবির প্রদর্শনীতে নিষেধাজ্ঞা সত্ত্বেও ছাত্র সংগঠন JNUSU নিজেদের আয়োজনে ছবিটি দেখানোর আয়োজন করে বিপাকেও পড়ে। ছবিটি চালকালীন অন্ধকারে ডুবে যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। তা নিয়ে গন্ডগোল হয় বিস্তর।

এরপর কলকাতার দুই নামী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর (JU) ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ দেখানোর আয়োজন করে। বৃহস্পতিবার নির্বিঘ্নে যাদবপুরে প্রদর্শনী হয়েছে। সেখানে খোলা জায়গায় প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয় বিতর্কিত ডকু ফিচার। তবে শুক্রবার তা দেখানোর সময় বাধা পড়ল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। যদিও প্রথম থেকেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাফ জানিয়েছিল, এই ছবি প্রদর্শনে সায় নেই। কোনও অশান্তি হলে তার দায় পড়ুয়াদেরই নিতে হবে।

তা সত্ত্বেও শুক্রবার প্রেসিডেন্সির ইউনিয়ন রুমে (Union Room) মোদির বিতর্কিত তথ্যচিত্রটি দেখানোর ব্যবস্থা করা হয়। বিকেল চারটে থেকে তা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তা ৫টা নাগাদ শুরু হয়। পড়ুয়াদের অভিযোগ, আধঘণ্টা পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কর্তৃপক্ষকে এর জন্য দায়ী করে বিক্ষোভে শামিল হন পড়ুয়ারা। বিদ্যুৎ ফেরাতে উদ্যোগী হয়ে ওঠেন। শেষমেশ অবশ্য ৬টা নাগাদ বিদ্যুৎ সংযোগ ফেরে। দর্শকরা দেখেন ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’।

আরও পড়ুন: Saraswati Puja : বাড়িতে সরস্বতী পুজো নস্টালজিয়ায় ভাসলেন মমতা

Exit mobile version