Site icon The News Nest

Dhanadhanya Auditorium: খরচ ৪৪০ কোটি, বাংলাকে শঙ্খ আকৃতির ‘ধনধান্য’ উপহার মমতার, জানুন খুঁটিনাটি

dhana dhanya

৪৪০ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে আলিপুরে ‘ধনধান্য’ অডিটোরিয়াম (Dhanadhanya Auditorium)। বৃহস্পতিবার সেই অডিটোরিয়ামের উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন বিকেল ৪টে নাগাদ এই অডিটোরিয়ামের উদ্বোধন করেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

আলিপুরে সৌজন্যের বিপরীতের রাস্তায় একটু এগোলেই দেখা যাবে এই সুন্দর স্থাপত্যের অডিটোরিয়ামটি। ধনধান্য বাইরে থেকে দেখতে একেবারে শঙ্খের আকারের। জানা গিয়েছে, ধনধান্য অঢিটোরিয়ামের দৈর্ঘ্য ৫১০ ফুট এবং চওড়া ২১০ ফুট। এই অডিটোরিয়ামে রয়েছে ২ হাজার আসন বিশিষ্ট সভাঘর। সঙ্গে ৫৪০টি আসনের আরও একটি সভাগৃহও।

আরও পড়ুন: Tiljala News: ফুঁসছে তিলজলা, শিশুকন্যা খুনে বন্ডেল গেটে রেল অবরোধ, পিকনিক গার্ডেনেও ধুন্ধুমার

রয়েছে স্ট্রিট থিয়েটার। যেখানে একসঙ্গে ৩০০ দর্শক বসে অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। আলাদা অনুষ্ঠানের জন্য থাকবে পৃথক বিভাগ। ব্যাঙ্কোয়েট হল থেকে ফুড পার্ক- সবই রয়েছে এই ইন্ডোর স্টেডিয়ামে। এর নীচে রয়েছে গাড়ি পার্কিংয়ের সুব্যবস্থা। পৃথকভাবে ২৫০টি গাড়ি একসঙ্গে রাখা যাবে। সবধরণের অত্যাধুনিক পরিষেবার বন্দোবস্ত রয়েছে অতিথিদের জন্য।

সাড়ে ৬ হাজার মেট্রিক টন ইস্পাতে শঙ্খের আদলে ধনধান্যে অডিটোরিয়াম গড়ে তোলা হয়েছে। ২০১৬ সালে শুরু হয় এই অডিটোরিয়াম তৈরির কাজ। প্রায় ৪৪০ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে ধনধান্য। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর হাতে উদ্বোধনের পরপরই সাধারণের জন্য খুলে দেওয়া হতে পারে ‘ধনধান্য’। প্রসঙ্গত অডিটোরিয়ামটি তৈরির কাজ শুরু হয় ২০১৮ সালে। পূর্ত দফতর এর নির্মাণ কাজ শুরু করে। নববর্ষের আগে এর দরজা খুলে দিতে চেয়েছিল পূর্ত দফতর।

আরও পড়ুন: Aditi Munsi: বাসস্ট্যান্ড খালি করিয়ে বিধায়ক অদিতি মুন্সির উদ্যোগে চলছে মেলার প্রস্তুতি, ঘোর সমস্যায় যাত্রীরা

Exit mobile version