Site icon The News Nest

Durga Puja 2022: পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান, হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

puja highcourt

ঋণের বোঝায় জর্জরিত রাজ্য সরকার। কেন্দ্রও বকেয়া মেটাচ্ছে না বলে বারবারই অভিযোগ তোলা হচ্ছে। তার উপর আদালতের নির্দেশ সত্ত্বেও সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ দিতে পারেনি সরকার। এমন পরিস্থিতিতে কেন পুজো কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে দেওয়া কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)? রাজ্যের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই এবার কলকাতা হাই কোর্টের দায়ের হল জনস্বার্থ মামলা।

বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজেশ ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ পুজো কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে অনুদান নিয়ে রাজ্যের সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি দিয়েছে আবেদনকারী পক্ষ জাতীয়তাবাদী আইনজীবী কাউন্সিলের আইনজীবী পারমিতা দেকে। শুক্রবার এই মামলার শুনানির সম্ভাবনা। আবেদনকারী পক্ষের তরফে বুধবার মামলার দ্রুত শুনানির আর্জি জানানো হয়েছে হাই কোর্টে।

আরও পড়ুন: Independence Day 2022: রেডরোডে পতাকা উত্তোলন মুখ্যমন্ত্রীর, পা মেলালেন আদিবাসী নৃত্য শিল্পীদের সঙ্গে

গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ৬৩ হাজার দুর্গাপুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। তার আগের দু’বছর পুজো কমিটিগুলিকে রাজ্যের দেওয়া অনুদানের অঙ্ক ছিল ৫০ হাজার। এ বার মুখ্যমন্ত্রী জানান, ৬০ হাজার টাকা অনুদানের পাশাপাশি পুকো কমিটিগুলি বিদ্যুৎ বিলেও পাবে ছাড়। সিইএসই এবং রাজ্য বিদ্যুৎ বণ্টন পর্ষদকে পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ বিলে ৬০ শতাংশ ছাড় দেওয়ার অনুরোধও জানান তিনি। বিজেপি-সহ বিরোধী দলগুলি মুখ্যমন্ত্রীর ওই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে ইতিমধ্যেই।

কিন্তু তার পর থেকেই বিরোধীদের তোপের মুখে পড়তে হচ্ছে রাজ্য সরকারকে। ‘খয়রাতি’ করতে অর্থের অভাব হয় না সরকারের। এভাবেই তীব্র আক্রমণ করা হয়। রাজ্যের সিদ্ধান্তকে ‘দিশাহীন’ বলে কটাক্ষ করেন বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য। শুধু তাই নয়, এই অর্থ ক্লাবগুলিকে না দিলে রাজ্যে কী কী উন্নতি করা যেত, সেই হিসাবও তুলে ধরে বিজেপি।

আরও পড়ুন: Dilip Ghosh: CBI-এর প্রতি অনাস্থা প্রকাশ, রিপোর্ট তলব কেন্দ্রীয় বিজেপির

Exit mobile version