Site icon The News Nest

Bowbazar: মেট্রোর কাজ চলাকালীন নতুন করে ফাটল, ফের ঘরছাড়া বহু বাসিন্দা

bowbazar

ফের আতঙ্ক বউবাজারে। আর সেই আতঙ্কের কেন্দ্রবিন্দু সেই মেট্রোর কাজ। বউবাজারের দুর্গা পাতুরি লেনের বুধবার রাতে একাধিক বাড়িতে পরপর ফাটল দেখাদিল। মেট্রো রেলের কাজ চলাকালীন বুধবার সন্ধ্যা থেকে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে ওই এলাকায়। অন্তত ১০টি বাড়িতে পরপর ফাটল দেখা গিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পরিস্থিতি প্রায় আড়াই বছর আগের মতোই ভয়াবহ। অনেকেই জানিয়েছেন, গত কয়েকদিন ধরেই ফাটল দেখা যাচ্ছিল বাড়ির দেওয়ালে। কিন্তু বুধবার পরিস্থিতি একেবারে বদলে যায়। বাড়ির মেঝে, দেওয়ালে রীতমতো বড় ফাটল দেখা যায়। স্বাভাবিক কারণেই প্রাণভয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন বাসিন্দারা।

আরও পড়ুন: কলকাতায় ধেয়ে আসছে ঝড়, বৃষ্টি! সতর্ক করল হাওয়া অফিস

২০১৯ সালের ৩১ আগস্ট, বউবাজার এলাকায় টানেল বোরিং মেশিনের কাজ চলার সময় হঠাৎই মাটি বসে হুড়মুড়িয়ে ভেঙে পড়েছিল একের পর এক বাড়ি। ঘরছাড়া হয়েছিলেন বহু বাসিন্দা। তারপর অত্যন্ত সাবধানতার সঙ্গে বউবাজারে সুড়ঙ্গ খননের কাজ চলেছে। এবং সেই কাজ প্রায় শেষের দিকে। ঠিক সেই সময়ই নতুন করে বউবাজারের দুর্গাপিতুরি লেনে একাধিক বাড়িতে ফাটল দেখা দিল এদিন।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, প্রায় ১০টি বাড়িতে কোথাও ছাদে, আবার কোথাও মাটিতে ফাটল দেখা দিয়েছে। এমন ঘটনায় উদ্বিগ্ন মেট্রো রেলের কর্তারাও। রাতেই প্রকল্প নির্মাণকারী সংস্থা কেএমআরসিএলের (KMRCL) প্রতিনিধিরা ঘটনাস্থলে যান। যান ইঞ্জিনিয়াররাও। কী কারণে এই ফাটল, খতিয়ে দেখা শুরু হয়েছে। যদিও আগেই সুড়ঙ্গ খননকারী দুই টিবিএম ঊর্বি এবং চণ্ডী দুটোই খণ্ড খণ্ড করে কেটে তোলা হয়েছে। এখন মেট্রো টানেলজুড়ে কংক্রিটের কাজ চলছে। তবে কী কারণে ওই মাটির উপর চাপ পড়ল তা দেখা হচ্ছে।

আরও পড়ুন: Mamata Banerjee: নিরলস সাহিত্য সাধনা, মমতা বন্দ্যোপাধ্যায় পেলেন বাংলা আকাদেমি পুরস্কার

Exit mobile version