Site icon The News Nest

KMC Elections 2021: কলকাতা পুরভোটের সব বুথ ও স্ট্রংরুমে থাকতে হবে CCTV, নির্দেশ হাইকোর্টের

calcutta high court

কলকাতা পুরভোটের সব বুথে থাকতে হবে সিসিটিভি। স্ট্রং রুমেও সিসিটিভি ব্যবহার করতে হবে। রাজ্য নির্বাচন কমিশনকে এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তারইমধ্যে কলকাতার পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। দুপুর দুটোয় সেই মামলার শুনানি হবে।

পুরভোটে স্পর্শকাতরতার নিরিখে ২৫ শতাংশ বুথে সিসিটিভি (CCTV) বসানোর পরিকল্পনা নিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন (West Bengal Election Commission)। এর প্রেক্ষিতে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়। মামলাকারীর দাবি, গত বিধানসভা ভোটে রাজ্যের বিভিন্ন অংশে অশান্তির ঘটনা ঘটেছে। চলেছে গুলিও। এমনকী, কলেজে নির্বাচনেও অশান্তি হয়েছে বলে অভিযোগ করেছেন মামলাকারী। তাঁর আরও দাবি, ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট থাকছে না। ফলে নিরাপত্তার জন্য সিসিটিভি থাকা দরকার। এমন পরিস্থিতিতে আগত পুরভোটে পুলিশবাহিনী বৃদ্ধি ও সমস্ত বুথে সিসিটিভি লাগানোর আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা হয়।

আরও পড়ুন: রাতভর বৃষ্টিতে বিপর্যস্ত বাংলা, জলমগ্ন শহরের একাধিক এলাকা, রোদের দেখা মিলবে কবে?

এদিন সেই জনস্বার্থ মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতির রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। শুনানি শেষে বিচারপতিরা কলকাতা পুরভোটে ৪ হাজার ৪৮২টি বুথ এবং ৩৬৫টি অতিরিক্ত বুথে সিসিটিভি লাগানোর নির্দেশ দিন। পাশাপাশি স্ট্রং রুমেও সিসিটিভি লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনকে। রায়ের প্রেক্ষিতে কমিশনের আইনজীবী জানিয়েছেন, সমস্ত বুথে সিসিটিভি লাগাতে আপত্তি নেই।

সিদ্ধান্ত নিয়ে কোনও আপত্তি জানায়নি রাজ্য সরকার। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, নির্বাচনের দায়িত্বে আছে কমিশন। সেই পরিস্থিতিতে কমিশন যদি ১০০ শতাংশ বুথেই সিসিটিভি ব্যবহার করতে চায়, তাতে কোনও আপত্তি নেই সরকারের।

আরও পড়ুন: Weather Update:মরশুমের শীতলতম দিন, কলকাতার তাপমাত্রা নামল ১৪ ডিগ্রিতে

Exit mobile version