Site icon The News Nest

G-20 Kolkata: আজ কলকাতায় শুরু হচ্ছে G20 বৈঠক, থাকতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়

g20

আজ থেকে কলকাতায় শুরু হচ্ছে G-20র প্রথম গ্রোবাল পার্টনারশিপ ফর ফিনান্সিয়া ইনক্লুশন সভা। সোমবার উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন নেদারল্যান্ডের রানী মেক্সিমা।

সোম, মঙ্গল ও বুধবার, এই ৩ দিন ধরে বৈঠক চলবে। সূত্রের খবর, ৩ দিনের বৈঠকের মূল আলোচ্য বিষয় ডিজিটাল ফিনান্সিয়াল সিস্টেম। যার মূল লক্ষ্য হল – প্রান্তিক মানুষদের ব্যাঙ্কিং ব্যবস্থার মধ্যে নিয়ে এসে ব্যক্তিগতভাবে তাঁদের এবং জাতীয় আয় বাড়ানো। বৈঠক হবে নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন এবং জে ডবলিউ ম্যারিয়ট হোটেলে। সূত্রের খবর, G-20-র সদস্য দেশগুলি ছাড়াও, ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, নাবার্ড, এবং  IMF-এর মতো সংস্থার প্রতিনিধিরাও যোগ দেবেন বৈঠকে।

আরও পড়ুন: Modi-Mamata Meet : ৩০ ডিসেম্বর রাজ্যে এলেও জনসভায় ‘না’ প্রধানমন্ত্রীর, হতাশ গেরুয়া শিবির

সোমবারের অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকতে পারেন বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন। তিনি আরও বলেছেন, তিন সদস্য দেশের প্রতিনিধিদের সামনে পশ্চিমবঙ্গকে বিনিয়োগের জন্য একটি আদর্শ গন্তব্য হিসেবে প্রচার করার এটি একটি গুরুত্বপূর্ণ মঞ্চ বলেও জানিয়েছেন তিনি।

এদিনের অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের প্রায় ১৮০০ জনের বেশি শিক্ষার্থী উপস্থিত থাকবে। তারা ডিজিটাল আর্থিক সাক্ষরতার উপর সিম্পোজিয়াম প্রদর্শনী ও একটি ঘরোয়া প্রচারমূলক অনুষ্ঠান করবে। আগত প্রতিনিধিদের জন্য কড়া নিরাপত্তায় সভার জন্য শহর সাজানো হয়েছে। নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে প্রতিনিধিদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান, নদীপথে ভ্রমণ এবং নৈশভোজের পরিকল্পনা করা হয়েছে।

আরও পড়ুন: Weather Today: রবিবারও জবুথবু কলকাতা, জেলায় জেলায় হাড় কাঁপাবে শৈত্যপ্রবাহ

 

Exit mobile version