Site icon The News Nest

সারা বছরই বানানো যাবে স্বাস্থ্যসাথী কার্ড, কলকাতায় স্থায়ী কেন্দ্র চালু KMC-র

health card

তৃণমূল সরকার স্বাস্থ্যসাথী কার্ড সবার জন্য চালু করেছিল ২০২১-এর নির্বাচনের আগে। তা হাতে হাতে মিলেছিল রাজ্যবাসীর। এখনও যাঁরা স্বাস্থ্যসাথী কার্ড পাননি তাঁদের জন্য দুয়ারে সরকার শুরু হচ্ছে ১৬ অগাস্ট থেকে। এরই মধ্যে কলকাতার জন্য চমকপ্রদ এক সিদ্ধান্ত নিল পুরসভা। এবার থেকে স্বাস্থ্যসাথী কার্ড মিলবে সারা বছরই।

রক্সির দোতলায় যেখানে বার কাম রেস্তরাঁ ছিল সেখানেই এখন আধারের পাশাপাশি স্বাস্থ্যসাথী কার্ডও তৈরি করা যাবে। সপ্তাহে ছয়দিন ওই দু’টি কার্ডই এখানে তৈরি ও সংশোধনের কাজে সাহায্য করবেন পুরকর্মীরা। মুখ্যপ্রশাসকের কথায়, “মুখ্যমন্ত্রীর ঘোষণা মেনে শুরু হওয়া ‘দুয়ারে সরকার’-এ স্বাস্থ্যসাথীর আবেদন যেমন নেওয়া হচ্ছে তেমনই হবে, কিন্তু এই কেন্দ্রে সারাবছরই কার্ড তৈরি বা সংশোধনের কাজ হবে। অনেকের নামের বানান ভুল বা ঠিকানা ভুল হয়েছে, তাঁদের কার্ডও এখানে সংশোধন করা হবে।” অবশ্য প্রায় একবছর আগে থেকে পুরসভায় মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’র কার্ড তৈরি ও সংশোধনের কাজ পুরভবনে শুরু হয়েছে। হগমার্কেটের চারতলায় এই কার্ডের কাজ করছেন পুরসভার কর্মীরা। আগামী ২০ আগস্ট থেকে স্বাস্থ্যসাথী কার্ড তৈরির অফিসটি কার্যত স্থানান্তরিত হয়ে আরও নতুন আকারে রক্সিতে শুরু হচ্ছে বলে পুরকর্তারা জানিয়েছেন।

আরও পড়ুন: দিলীপের পোস্টারে ‘কন্নাশ্রী’, ‘মূর্খের অশেষ দোষ’ ট্যুইট তথাগতর

এমনিতে আধার কার্ড সংশোধন ও তৈরি নিয়ে মানুষ বিব্রত। কলকাতার বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও পোস্ট অফিসে এই কার্ড তৈরি ও সংশোধনের ব্যবস্থা থাকলেও তা অধিকাংশ সাধারণ মানুষের পক্ষে খুঁজে পাওয়া সম্ভব হচ্ছে না। তাই মানুষের পাশে দাঁড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। এবার তা স্বাস্থ্যসাথী কার্ডের পক্ষেও সহায়ক হয়ে উঠল।

স্বাস্থ্যসাথী প্রকল্পকে আরও মানুষের মধ্যে ছড়িয়ে দিতে রাজ্য সরকার নানারকম পদক্ষেপ করছে। দুয়ারে সরকারের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাচ্ছে প্রশাসন। সেখানেই তৈরি হচ্ছে কার্ড। তবে সেই শিবিরের নির্দিষ্ট দিন থাকে। এ ক্ষেত্রে আর দিনের ঝামেলা নেই, সারাবছরই পরিষেবা পাওয়া যাবে।

আরও পড়ুন: Independence Day: স্বাধীনতার ৭৫ বছরে Victoria Memorial-এ উড়বে ৭৫০০ বর্গফুটের তেরঙ্গা

Exit mobile version