Site icon The News Nest

KMC Election 2021: খারিজ বিজেপির আর্জি, ১৯ ডিসেম্বরেই হচ্ছে পুরভোট

kol high court

কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন নির্বাচন স্থগিত করতে রাজি হল না কলকাতা হাই কোর্ট। পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী কলকাতা পুরবিগমের ভোট হবে ১৯ ডিসেম্বরই। আদালত রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশনকে অন্যান্য মেয়াদ উত্তীর্ণ পৌরসভা বা কর্পোরেশনগুলিতে যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন করাতে বলেছে।

এই মামলার প্রেক্ষিতে পরবর্তী শুনানি আগামী ২৩ ডিসেম্বর হবে। তবে এরই মাঝে পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়টি আদালতে ঝুলে রয়েছে এখনও৷ আগামীকাল এই সংক্রান্ত শুনানি হবে উচ্চ আদালতে৷

আরও পড়ুন: নাগাল্যান্ডে তৃণমূল প্রতিনিধিদলের সফরসূচি বাতিল, সাংবাদিক বৈঠক ডাকল কলকাতায়

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ আজ পুরভোট সংক্রান্ত মামলায় অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে। পুরভোট আগেই ঘোষণা হয়ে গিয়েছে। আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরভোট ঘোষণা হয়। সেই ভোটে হস্তক্ষেপ করেনি আদালত। বিচারপতি জানিয়েছেন, ভোট ঘোষণা হওয়াপর পর ভোট বন্ধ করে দেওয়ার নজির খুব কমই আছে। তাই ঘোষিত ভোটে কোনও বাধা থাকছে না। ফলে ১৯ ডিসেম্বরেই হবে ভোট।

মামলাকারীদের দাবি ছিল, সবকটি পুরসভা ও পুর নিগমের ভোট একই দিনে করতে হবে। সব ভোটের গণনা করতেও হবে এক দিনেই। সেই সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়নি। বলা হয়েছে, বাকি পুরভোটগুলি দ্রুত করতে হবে। রাজ্য সরকার ও রাজ্য নির্বাচনকে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে তারা আলোচনায় বসে দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেয়। কমিশনের তরফ থেকে জানানো হয়েছিল যে পরিমাণ ইভিএম আছে, তাতে এক দফায় ভোট করতে অসুবিধা হবে। কমিশনের এই যুক্তিতে সন্তুষ্ট আদালত।

আরও পড়ুন: KMC Elections 2021: কলকাতা পুরভোটের সব বুথ ও স্ট্রংরুমে থাকতে হবে CCTV, নির্দেশ হাইকোর্টের

Exit mobile version