Site icon The News Nest

Land Subsidence: শিয়ালদহ এবং বিধাননগর স্টেশনের মাঝে ধস, ব্যাহত ট্রেন চলাচল, ভোগান্তি

train

বুধবার সকাল থেকে যাত্রী দুর্ভোগ চরমে উঠল। কারণ কর্মব্যস্ত দিনে ব্যাহত হয়ে পড়েছে শিয়ালদা শাখায় ট্রেন চলাচল। সারারাত মুষলধারে বৃষ্টি হয়েছে। তার জেরে ধস নেমেছে রেললাইনে। রেললাইনের পাশের মাটি ধসে যাওয়ায় সমস্যা দেখা দিয়েছে। তার জেরে শিয়ালদা মেন–লাইনে ব্যাহত হয়ে পড়েছে ট্রেন চলাচল। শিয়ালদা–নৈহাটি শাখায় ব্যাপক দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। সকাল থেকে এখনও পর্যন্ত ৫টি ট্রেন বাতিল করা হয়েছে।

কাঁকুড়গাছি রেল কেবিনের কাছে এই মাটি ধসে যাওয়ার ঘটনাটি ঘটেছে।বুধবার ভোর পৌনে ছ’টা নাগাদ কাঁকুড়গাছি কেবিন ও বিধাননগর রোড স্টেশনের মাঝে আপ সাবার্ন লাইনে ধস নামার বিষয়টি নজরে আসে।রেল কর্মীদের কাছে খবর পৌঁছতেই সঙ্গে সঙ্গে মেরামতির উদ্যোগ নেওয়া হয়। যুদ্ধকালীন তৎপরতায় লাইন মেরামতির কাজ চলছে বলে জানা গিয়েছে। সঠিক সময়ে বিষয়টি নজরে না আসলে ট্রেন বেলাইন হয়ে বড় বিপত্তি ঘটার সম্ভাবনা ছিল।

আরও পড়ুন: Mamata Banerjee: এবার কলকাতা পুলিশের আওতায় ভাঙড়, নতুন ডিভিশন গঠনের নির্দেশ মুখ্যমন্ত্রীর

শিয়ালদার অন্যতম ব্যস্ত শাখায় এই বিপত্তিতে ব্যাপক প্রভাব পড়েছে ট্রেন চলাচলে। শিয়ালদা অফিস টাইমের চাপ সামাল দিতে অন্য লাইন দিয়েও চালানো হচ্ছে বেশ কিছু ট্রেন। তবে তাতেও চাপ পুরোপুরি সামলানো এখনও সম্ভব হয়নি।

অন্যদিকে, এই ধসের ঘটনায় রেললাইনের রক্ষণাবেক্ষণ নিয়ে বড়সড় প্রশ্ন উঠছে। কাঁকুড়গাছি রেল কেবিনের কাছে যেখানে ধস নেমেছে, তার পাশেই নির্মাণের কাজ চলছিল। নির্মাণের প্রয়োজনে খোঁড়া হয়েছিল গর্ত। রেললাইনের পাশের মাটিও কাটা হয়েছিল বলে জানা গিয়েছে। রাতভর বৃষ্টিতে জলে ভরে গিয়েছে গর্ত। এর জেরে রেললাইনের পাশের মাটি আলগা হয়েই এই বিপত্তি বলে অনুমান। যদিও আপাতত যুদ্ধকালীন তৎপরতায় বালির বস্তা ও মাটি ফেলে রেললাইন মেরামতি করা হচ্ছে। একইসঙ্গে এরকম ঘটনা আবারও হতে পারে ভেবে আশঙ্কিত রেলযাত্রীরা। কারণ এদিনও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সব মিলিয়ে সপ্তাহের মাঝেই ব্যাপক দুভোর্গের শিকার নিত্যযাত্রীরা।

আরও পড়ুন: Sovan-Baishakhi Ramp Walk: শহরে নয়া রূপে শোভন-বৈশাখী! হাঁটলেন র‍্যাম্পে

Exit mobile version