Site icon The News Nest

Mamata Banerjee: নিরলস সাহিত্য সাধনা, মমতা বন্দ্যোপাধ্যায় পেলেন বাংলা আকাদেমি পুরস্কার

WhatsApp Image 2022 05 09 at 5.44.46 PM

সাহিত্যে বিশেষ অবদানের জন্য বাংলা অ্যাকাডেমি পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার রবীন্দ্র সদনে রাজ্য সরকারের ‘কবি প্রণাম’ অনুষ্ঠানে তাঁকে বাংলা অ্যাকাডেমির প্রবর্তিত নতুন বিশেষ পুরস্কার দেওয়া হল। একই দিনে রবীন্দ্র পুরস্কারে সম্মানিত হলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞানী বিকাশ সিংহ ও প্রাবন্ধিক ফ্রাঁস ভট্টাচার্য।

সোমবার ২৫ বৈশাখ উপলক্ষে কবি প্রণাম অনুষ্ঠানের আয়োজন করেছিল তথ্য ও সংস্কৃতি দফতর। সেই অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে শিক্ষা মন্ত্রী তথা বাংলা আকাদেমির চেয়ারম্যান ব্রাত্য বসু জানিয়েছেন, সমাজের অন্যান্য ক্ষেত্রে কাজের পাশাপাশি যাঁরা নিরলস সাহিত্য সাধনা তথা সারস্বত সাধনা করে চলেছেন, তাঁদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলা আকাদেমি। প্রারম্ভিক বর্ষে বাংলার সমস্ত শ্রেষ্ঠ সাহিত্যিকের মতামত নিয়ে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) এই পুরস্কার দেওয়া হবে। তাঁর কবিতা বিতান কাব্য গ্রন্থকে মাথায় রেখে সার্বিক ভাবে তাঁর সাহিত্য কীর্তির জন্য এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি।

আরও পড়ুন: কাল গাঙ্গুলির বাড়িতে নৈশভোজে অমিত শাহ! সৌরভকে বলেছি দই-মিষ্টি খাওয়াতে : মমতা

এদিনের মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন ঠিকই। কিন্তু তিনি নিজে হাতে পুরস্কার গ্রহণ করেননি। ব্রাত্যর ঘোষণা মাঝপথে থামিয়ে তথ্য ও সংস্কৃতি দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতি মন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, মুখ্যমন্ত্রীর তরফে এই পুরস্কার গ্রহণ করবেন বাংলা অ্যাকাডেমির চেয়ারম্যান ব্রাত্য বসু। এ কথা বলে ইন্দ্রনীল পুরস্কার ব্রাত্যর হাতে তুলে দেন। শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও বিকাশ সিংহের হাতে পুরস্কার তুলে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফ্রাঁস ভট্টাচার্যের হয়ে মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন তাঁর আত্মীয়।

শিল্প সাহিত্য মমতা বন্দ্যোপাধ্যায়ের আগ্রহ সুবিদিত। তিনি কবিতা লেখার পাশাপাশি গানও লিখেছেন অনেক। তা ছাড়া দলীয় অনুষ্ঠান থেকে শুরু করে সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী নিজেও বহুবার গান গেয়েছেন। এদিনের অনুষ্ঠানেও ইন্দ্রনীল সেনের সঙ্গে রবীন্দ্রসঙ্গীতে গলা মেলান মুখ্যমন্ত্রী। ‘দাঁড়িয়ে আছো তুমি আমার গানের ওপারে’ গানটি এদিন গেয়েছেন তিনি।

আরও পড়ুন: Rujira Banerjee: কয়লা পাচার কাণ্ডে রুজিরার বিরুদ্ধে জারি গ্রেপ্তারি পরোয়ানা

 

Exit mobile version