Site icon The News Nest

প্রয়াত বিশিষ্ট ইতিহাসবিদ ‘বক্তা সম্রাট’ গোলাম আহমাদ মোর্তজা

MURTAJA

প্রয়াত রাজ্য তথা উপমহাদেশের বিশিষ্ট ইতিহাসবিদ, বুদ্ধিজীবী ও গবেষক গোলাম আহমাদ মোর্তজা। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ভোর ৩.০৫ নাগাদ কলকাতার জিডি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল আশি ঊর্ধ্ব। তাঁর মৃত্যুতে বাংলার মুসলিম সমাজে শোকের ছায়া নেমে এসেছে। পশ্চিমবঙ্গের বাইরে বাংলাদেশেও সমানভাবে সমাদৃত ছিলেন প্রতিথযশা ইতিহাসবিদ গোলাম মোর্তজা।

ইতিহাসের ইতিহাস, চেপে রাখা ইতিহাস, এ এক অনন্য ইতিহাস, বজ্র কলম, পুস্তক সম্রাট প্রভৃতি বই লিখে তিনি সাড়া জাগিয়েছিলেন। ‘ইতিহাসের ইতিহাস’ বইটি পশ্চিমবঙ্গ সরকার ১৯৮১ সালে বাজেয়াপ্ত ঘোষণা করে।

আরও পড়ুন: ‘বাংলার মেয়ে’র পাশে ‘ধন্যি মেয়ে’! তৃণমূলের হয়ে ভোট প্রচারে শহরে এলেন জয়া

জানা গিয়েছে, অসুস্থতা নিয়ে কয়েকদিন আগে তিনি কলকাতার জিডি হাসপাতালে ভর্তি হন। সেখানে পরীক্ষার পর তার করোনা পজিটিভ ধরা পড়ে। গতকাল সন্ধ্যায় তিনি সুস্থভাবে সবার সঙ্গে কথাবার্তা বলেন বলে জানা যায়। কিন্তু পরে তিনি হৃদরোগে আক্রান্ত হন।

স্বাধীনতার আগে গোলাম আহমাদ মোর্তজার জন্ম বর্ধমানের মিরেরডাঙা গ্রামে। তিনি প্রথাগত শিক্ষার উর্ধ্বে উঠে কর্মমুখী শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। ১৯৬৮ সাল নাগাদ তিনি মেমারিতে মুসলিমদের আধুনিক ও ইসলামি শিক্ষার মিশেল শিক্ষা প্রতিষ্ঠান গড়ার উদ্দেশ্যে শুরু করেন মেমারি টেকনিক্যাল মাদ্রাসা। পরে তা মেমারি জামিয়া ইসলামিয়া মদিনাতুল উলুম নামে পরিচিত হয়।

মেমারিতেই তিনি মুসলিমদের জন্য ইংলিশ মিডিয়াম স্কুল মেমারি ন্যাশনাল স্কুল শুরু করেন। নানা কারণে তা বন্ধ করে দিতে হলেও পরে মামূন ন্যাশনাল স্কুল নামে ইসলামিক মিশন স্কুল প্রতিষ্ঠা করেন, যা রাজ্যের মধ্যে সুনাম কুড়িয়েছে। মুসলিম শিক্ষার প্রসারে বিশেষ ভূমিকা নিয়ে চলেছে। তিনি ছিলেন কুরআনে হাফিজ। পবিত্র কুরআনের আনুবাদও করেন। তিনি একদিকে ছিলেন যেমন সুবক্তা সুলেখক তেমনি ছিলেন সফল সমাজ কর্মী। ‘বক্তা সম্রাট’ নাম খ্যাতি অর্জন করেছিলেন তিনি।

আরও পড়ুন: করোনাভাইরাসে আক্রান্ত কবি শঙ্খ ঘোষ

Exit mobile version