Site icon The News Nest

Price Hike: এক পিস্ পাতিলেবু ১০ টাকা, কাঁচা লঙ্কা দেড়শো পার! আগুন দামে হতভম্ব ক্রেতারা

lebu

গরম বাড়তেই চাহিদা বেড়েছে পাতিলেবুর (Lemon)। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দামও। কোথাও ২০০ টাকা, কোথাও ৩০০ টাকা পর্যন্ত প্রতি কেজি পাতিলেবু বিক্রি হচ্ছে।কলকাতা ও শহরতলিতে লেবুর ব্যাপক দাম বৃদ্ধিতে অবাক বহু ক্রেতা। তাঁরা বলছেন, জীবনে কখনও এত দামে লেবু কেনেননি।

কসবা নিউমার্কেট এলাকায় বৃহস্পতিবার মাত্র একটি পাতিলেবুর দাম রয়েছে ১০ টাকা। শুধু কসবা নয়, টালিগঞ্জ থেকে শুরু করে বিধাননগর, সব জায়গাতেই ব্যাপক দাম পাতিলেবুর। পাঁচটি পাতিলেবু যা আগে ১০ টাকায় পাওয়া যেত, তা এখন কিনতে গেলে দিতে হচ্ছে ৫০ টাকা। দাম বেশি গোটা দেশেই। দিল্লির গাজীপুর (Ghazipur) বাজারে প্রতি কেজি পাতিলেবু ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক লেবু বিক্রেতা বলেন, “প্রতি কেজি ১০০ টাকা  ঠিক আছে। কিন্তু লেবুর জন্য প্রতি কেজিতে ২৫০ টাকা দিতে হচ্ছে। বেশি দামের কারণে মানুষ কিনছেন না। তাছাড়া, এই দামে কেনা আমাদের পক্ষেও কঠিন।”

শিয়ালদা কোলে মার্কেট ভেন্ডার্স অ্যাসোসিয়েশন-এর সভাপতি ও সবজির দাম নিয়ন্ত্রণে রাখার জন্য গঠিত রাজ্য সরকারের টাস্ক ফোর্স টিমের সদস্য কমল দে, জানিয়েছেন “পাতিলেবু মূলত আসে দক্ষিণ ভারত থেকে। ব্যাপক বন্যার ফলে সেখানে গাছ ও ফুল প্রায় পুরোপুরি ভাবে নষ্ট হয়ে গিয়েছে। ফলে গোটা দেশেই এবার পাতিলেবুর সরবরাহ কম।” তিনি জানান, একেবারে ছোট পাতিলেবুরও পাইকারি বাজারে ১০০ পিসের দাম রয়েছে ৩০০ থেকে ৬০০ টাকার মধ্যে।

আরও পড়ুন: দুস্থদের বিনামূল্যে দেওয়া হচ্ছে ইফতার, প্রস্তুতি তুঙ্গে ১৮৩ বছর পুরানো নবাবী হেঁসেলে

উল্লেখ্য, বর্তমানে চলছে নবরাত্রি ও রমজানের মতো আচার। এই দিনগুলিতে সাধারণত পাতিলেবুর চাহিদা থাকে। কিন্তু এবারে এত বেশি দাম রয়েছে, যাতে লেবু কেনা বাধ্য হয়ে কমিয়ে দিচ্ছেন সাধারণ মানুষ।

কাঁচা লঙ্কার দরও এই ক’দিনে প্রায় ৪০-৫০ শতাংশ বেড়ে গিয়েছে।মার্চের শেষের দিকেও কাঁচা লঙ্কা ৮০ টাকা থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে খুচরো বাজারে। পাইকারি বাজারে এর দাম আরও কম ছিল। কিন্তু গত দিন সাতেকে প্রায় ৪০-৫০ শতাংশ বেড়ে গিয়েছে কাঁচা লঙ্কার দাম।

মার্চের শেষে যেখানে কলকাতার বাজারে প্রতি কুইন্টাল (১০০ কেজি) কাঁচা লঙ্কা ৭০০০-৭৫০০ টাকা দরে বিক্রি হয়েছে। সেখানে এখন পাইকারি বাজারেই প্রতি কুইন্টাল কাঁচা লঙ্কার দর ১০ হাজার টাকা ছাড়িয়ে গিয়েছে। ফলে খুচরো বাজারে কাঁচা লঙ্কা এখন ১৫০-১৬০ টাকা কেজি দরে বিকোচ্ছে।

এবার কাঁচা লঙ্কার দাম এতটা বাড়ল কেন? এ রাজ্যে মাঘ-ফাল্গুন এবং জ্যৈষ্ঠ-আষাড় মাসে লঙ্কাগাছ লাগানো হয়। তবে, উপযুক্ত পরিবেশে সারা বছরই কাঁচা লঙ্কা চাষ করা যায়। বিঘাপ্রতি প্রায় ৬-৮ কুইন্টাল কাঁচা লঙ্কার ফলন হয়। এ বছর, অকাল বৃষ্টি আর খারাপ আবহাওয়ার কারণে তা অনেকটাই কমেছে। ফলে দাম বেড়েছে ফসলের।

আরও পড়ুন: মুসলিম মহিলাদের অপহরণ করে ধর্ষণের হুমকি ‘সাধু’র! ছ’দিন কেটে গেলেও ঘুমিয়ে যোগীর পুলিশ

Exit mobile version