Site icon The News Nest

Rabindra Jayanti: জোড়াসাঁকোয় গিয়ে বাঙালি আবেগ স্পর্শ করার চেষ্টা শাহের, সঙ্গী শুভেন্দু–সুকান্ত

AMIT

আজ ২৫শে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে কলকাতায় এলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ, মঙ্গলবার সকালে বিশ্বকবির বাড়ি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে পৌঁছলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। জোড়াসাঁকোতে রবীন্দ্রনাথের মূর্তিতে মালা পরিয়ে শ্রদ্ধা নিবেদন করেন অমিত শাহ। ঘুরে দেখেন রবিঠাকুরের বাড়িও। এরপর জোড়াসাঁকোয় সংগ্রহশালায় যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ঠাকুরবাড়ির দেওয়ালে প্রচুর ছবি রয়েছে। সেগুলিও দেখেন অমিত শাহ। এমনকী জোড়াসাঁকোর ভিজিটার্স বুকে সইও করেন শাহ। লিখলেন কেমন লাগল জোড়াসাঁকো ঠাকুরবাড়ি।

কবিগুরুর জন্মের সময় এবং তিথি কী, তা জানতে চেয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই মতো তথ্য সংগ্রহ করে তা শাহের কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্মাল্য নারায়ণ চক্রবর্তী। উপাচার্যের কথায়, ‘‘জোড়াসাঁকোয় ঘুরতে ঘুরতে এক সময় অমিত শাহ জানতে চান রবীন্দ্রনাথের জন্মের সময় এবং তিথি কী। দুর্ভাগ্যবশত এই মুহূর্তে সেই তথ্য আমাদের হাতের কাছে নেই। উনি বললেন, জেনে ওঁকে জানাতে।’’

আরও পড়ুন: Suvendu-Kunal: ‘‌শুভেন্দুকে ভর্ৎসনা স্বরাষ্ট্রমন্ত্রীর’‌, মমতা–অমিত ফোনালাপ নিয়ে টুইট কুণালের

রবীন্দ্রনাথের জন্মসময় এবং তিথিই শুধু নয়, আরও বেশ কিছু তথ্য জানতে চান শাহ। রবীন্দ্রভারতীর উপাচার্য জানান, বিচিত্রা ভবনে আইনস্টাইনের সঙ্গে কবিগুরুর ছবি দেখে শাহ জানতে চান যে, আইনস্টাইনের সঙ্গে রবীন্দ্রনাথের কোথায় দেখা হয়েছিল? রবি ঠাকুরের বংশলতিকাও দেখেন শাহ। বিশ্বকবির পরিবারের কেউ রয়েছেন কি না, এ ব্যাপারেও খোঁজ নেন স্বরাষ্ট্রমন্ত্রী।

২৫ বৈশাখে জোড়াসাঁকোয় প্রতি বছরই ভিড় হয়। আয়োজন করা হয় নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। এ বারও তার ব্যতিক্রম হয়নি। তবে এ বার জোড়াসাঁকোয় শাহের সফর আলাদা মাত্রা যোগ করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফর ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আরও পড়ুন: Mamata Banerjee : পোষ্য কোলে ট্রেডমিলে হাঁটছেন মমতা, ভাইরাল হল ভিডিয়ো

Exit mobile version