Site icon The News Nest

Eid Mehendi: দেখে নিন Trending ডিজাইন, জানুন মেহেন্দির রঙ গাঢ় করার কিছু কৌশল

Mehndi Designs for Hands 10 600x400 1

ঈদের একটি বিশেষ আয়োজন ও আনন্দ নির্ভর করে মেহেন্দি দেওয়াকে কেন্দ্র করে। ঈদের রাতের মেহেন্দি এখন থেকেই অনেকের চিন্তার একটা বড় অংশ জুড়ে রয়েছে। কেউ পার্লারে, কেউ অভিজ্ঞ কারও কাছে গিয়ে মেহেন্দি দিয়ে থাকেন। মেহেন্দির রঙ ঠিক ঠাক না হলে যেন ঈদ আনন্দের এক অংশ বৃথা হয়ে যায়। তাই মেহেন্দির রঙ গাঢ় করার কিছু কৌশল জেনে নিন এবং এই ঈদে নিজের হাত সহ পরিবারের সকলের হাত রাঙিয়ে তুলুন মেহেন্দির রঙে।

১। মেহেদি লাগানোর পরে যখন মেহেন্দি একটু একটু করে শুকাতে শুরু করবে তখন একটি পাত্রে সামান্য লেবুর রস আর চিনি মিশিয়ে তুলার বল দিয়ে রস টা নিয়ে হাতে মিশ্রণটি লাগান। মেহেদির উপর ঘষা ঘষি করবেন না। আলতো করে শুকিয়ে যাওয়া মেহেন্দির একটু উপর থেকে তুলার বল চিপে ফোটা ফোটা করে লেবু আর চিনির মিশ্রণটি পুরো হাতে লাগাবেন। লেবুর রস মেহেন্দির রঙটা পুরোপুরি মেহেন্দির পেস্ট থেকে বের করতে সাহায্য করে আর চিনি সেই রঙ আর মেহেন্দি অনেক্ষণ হাতে আটকে রাখতে সাহায্য করে।

২। রাতে ঘুমাতে যাওয়ার ২/৩ ঘণ্টা আগে লাগান, এবং সারা রাত হাতে মেহেন্দি রেখে দিন। মেহেন্দি শুকিয়ে গেলেও হাত ধুবেন না। আপনা আপনি কিছু পড়ে যাবে আর বাকি গুলো হাতে রেখেই ঘুমাতে পারেন অথবা হাত ঘষে মেহেন্দি ফেলে দিতে পারেন। অন্তত ৮ ঘণ্টা জল থেকে হাত দূরে রাখুন। যত দেরীতে জল লাগাবেন হাতে তত বেশি রঙ গাঢ় হবে।

৩। রঙ গাঢ় করার আরেকটি উপায় হলো চুলার কাছে দাঁড়িয়ে মেহেন্দি শুকানো অথবা হেয়ার ড্রায়ারের সাহায্যে মেহেন্দি শুকানো। শুকিয়ে গেলে মেহেন্দি ফেলে দিবেন না। লেবু আর চিনির মিশ্রণ দিয়ে যতক্ষণ পারেন রাখবেন।

৪। পুরো হাতে চিকন করে ডিজাইন না করে কিছু কিছু ডিজাইন ভরাট করে দেয়া উচিত। তাহলে মেহেন্দির রঙ টা বেশি ফুটে উঠবে।

৫। মেহেদি তুলে ফেলার পর ভিক্স বাম লাগান এবং ৪/৫ ঘণ্টা হাতে রেখে দিন। এতে নিলগিরি তেল থাকে যা রঙ গাঢ় করবে।

আরও পড়ুন: মার্চেই জানান দিচ্ছে রোদের তেজ! জেনে নিন, গরমে যেভাবে যত্ন নেবেন ত্বকের

৬। মেহেন্দি একটু শুকিয়ে আসা শুরু করলে জিরা ভেজানো জলও দিতে পারেন। এতেও রঙ হবে।

৭। ব্যথা কমানোর বিভিন্ন বাম দিলেও বলা হয় যে মেহেদির রঙ গাঢ় হয়। ধারণা করা হয় যে ব্যথা কমানোর বাম ত্বকের নিচে তাপ তৈরির মাধ্যমে মেহেন্দির রঙ গাঢ় করে তুলে।

৮। চুলোর উপর একটি শুকনো তাওয়ায় কয়েকটি লবঙ্গ রেখে দিন। মেহেন্দি তোলার পর হাত ২ টি গরম তাওয়া থেকে একটু দূরে রেখে হালকা ভাপ লাগান হাতে। এতে রঙ গাঢ় হবে।

৯। মেহেন্দি পাতা সরাসরি বেটে হাতে দিলে অনেকের হাতে কমলা রঙ হয়ে থাকে। এক্ষেত্রে নিচের যে কোনটি করা যাতে পারে –

*মেহেন্দি পাতা বাটার আগে মেহেদি পাতা গুলো সারা রাত গরম জলে ডুবিয়ে রাখতে হবে।

*চা পাতা জ্বাল দিয়ে সেটার মধ্যে সারা রাত মেহেদি পাতা বা মেহেদি গুঁড়ো রেখে দিন। পরের দিন বেটে হাতে লাগালে গাঢ় রঙ হবে।

*এক চা চামচ কফি পাউডার মিশিয়ে নিন মেহেন্দি গুঁড়োর সাথে। এতেও মেহেন্দির রঙ গাঢ় হবে।

আরও পড়ুন: তীব্র গরমে ত্বক ঠাণ্ডা রাখবে এই ৫ ফেসপ্যাক

 

Exit mobile version