Site icon The News Nest

Durga Puja 2021: বাড়িতে মিষ্টি বানাতে চান? রইল রসমালাইয়ের সহজ রেসিপি

RASAMALAI scaled

বাঙালির অন্যতম পছন্দের মিষ্টি রসমালাই। কিন্তু রসমালাই খেতে হলে কি মিষ্টির দোকানে ছুটতেই হবে? বাড়িতেই খুব সহজেই অল্প সময়ের মধ্যে আপনি বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু এই মিষ্টি। দরকার মিনিট ২৫ সময়।

উপকরণ:

ছানা (১কাপ), দুধ (১ লিটার), এলাচ গুঁড়ো (১/২ চা চামচ), কনডেন্সড মিল্ক (১/২ কাপ), চিনি (১ কাপ), জল (৪ কাপ), কেশর (১ চিমটে)

পদ্ধতি

ছানা হাত দিয়ে ভালো করে মাখুন যতক্ষণ না তা নরম হচ্ছে। খেয়াল রাখতে হবে ছানা যাতে কোথাও দলা পাকিয়ে না থাকে। ছানা মাখা যত নরম হবে, রসমালাই তত নরম হবে। ছানা ভালো করে মাখা হয়ে গেলে ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন।

সেই সময় একটা বড় বাটি গ্যাসে বসিয়ে চিনি ও জল দিয়ে দিন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। এবার ছানার থেকে ৮-১০টা ছোট ছোট বল বানিয়ে ফেলুন। সেগুলোকে চ্যাপটা করে পছন্দের শেপ দিন। তারপর আঁচ বাড়িয়ে ফুটতে থাকা চিনির শিরার মধ্যে ছানার বলগুলো ঢেলে দিন। পাত্রের মুখে ঢাকা দিয়ে ১৮-২০ মিনিট ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে দিন। শিরা ঠান্ডা হওয়া অবধি ছানার বলগুলো শিরার মধ্যেই রেখে দিন।

এবার একটা প্যানে দুধ নিয়ে ভালো করে জ্বাল দিন। দুধ ফুটে কিছুটা ঘন হয়ে এলে তারমধ্যে কনডেন্সড মিল্ক ঢেলে দিন। এবার তাতে এলাচ গুঁড়ো ও কেশর দিন। দুধ আরও কিছুটা ঘল হয়ে এলে শিরা থেকে ছানার বল তুলে তা দুধের সঙ্গে যোগ করুন। আরও মিনিট ৫-১০ ফুটিয়ে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন রসমালাই।

Exit mobile version