Site icon The News Nest

Organ Donation Day: মরণোত্তর অঙ্গদানে সামিল হন! জানুন কীভাবে করবেন রেজিস্টেশন

organ scaled

‘অঙ্গদান’ কথাটির সঙ্গে বর্তমানে আমরা কমবেশি সকলেই পরিচিত। খবরের কাগজে বা নিউজ চ্যানেলে অঙ্গদানের খবরও পড়ি। কিন্তু জানা না থাকায় অনেকেই নিজে অঙ্গদানের মতো মহৎ কাজে সামিল হতে পারে না। কোনও ব্যক্তির মৃত্যুর পর তাঁর শরীরের নানা অংশ যদি কোনও মরণাপন্ন ব্যক্তির সুস্থ হয়ে ওঠায় ব্যবহার করা যায়, তাহলে সেটার থেকে ভালো আর কি বা হতে পারে। চলুন অঙ্গদান সম্পর্কে একধা সাধারণ ধারণা দেওয়ার চেষ্টা করি। জানুন কীভাবে করে যাবেন মরনোত্তর অঙ্গদান-

ভারতে অঙ্গদানের হার খুব কম। কিন্তু এটি বর্তমানে খুব জরুরিও। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ১.৫ শতাংশ ভারতীয় অঙ্গদান করেন। তুলনায় স্পেন এবং বেলজিয়ামের ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ এই মহৎ কাজটি করেন।

কোন কোন অঙ্গ দান করা যায়?

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন হৃদপিণ্ড, যকৃত, ফুসফুস, অগ্ন্যাশয়, রক্ত, রক্তনালী প্রভৃতি দান করা যায়।

আরও পড়ুন: ছ’দিনেই ছাড়া যাবে Smoking, প্রতিশ্রুতি অ্যাপের

অঙ্গদানের বয়স কি?

অঙ্গদানের কোনও নির্দিষ্ট বয়স নেই। সদ্যোজাত থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরা অঙ্গদান করতে পারেন। তবে তার আগে অবশ্যই চিকিৎসকের থেকে জেনে নেওয়া উচিত আপনার কোন কোন অঙ্গ আপনি দান করতে পারবেন।

অঙ্গদানের রেজিস্ট্রেশনের পদ্ধতি

প্রত্যেক রাজ্যের নিজস্ব অঙ্গদানের জন্য সাইট রয়েছে। পশ্চিমবঙ্গে https://organdonationbengal.in/ সাইটের মাধ্যমে আপনি অঙ্গদান করতে পারবেন। প্রথমে আপনাকে নিজের মোবাইল নম্বর অথবা ইমেল আইডি নিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

তারপর আপনি কোন কোন অঙ্গ দান করতে চান সেটি আপনাকে সিলেক্ট করতে হবে।

তারপর নিজের নাম, ঠিকানা, ফোন নম্বর, ইমেল আইডি, রক্তের গ্রুপ দিয়ে ফিলআপ করতে হবে ফ্রম।

সবশেষে একটি মোবাইল নম্বরে তা রেজিস্ট্রেশন করতে হবে। আসবে ওটিপি। তা দিলেই আপনার রেজিস্ট্রেশন হয়ে যাবে।

মনে রাখবেন

আপনার মৃত্যুর পর অঙ্গদানের সমস্ত ফরমালিটিজ করার দায়িত্ব আপনার পরিবারের। তাই পরিবারের সদস্যদের আপনার ইচ্ছের কথা ও অঙ্গদানের রেজিস্ট্রেশনের কথা অবশ্যই জানিয়ে রাখবেন।

আরও পড়ুন: দাঁত মাজার পরও বের হচ্ছে দুর্গন্ধ ? জানুন, ব্রাশ করার সময় কোন ভুলগুলি করছেন অজান্তে

Exit mobile version