Site icon The News Nest

World Vegan Day: ভেগান মানে কি শুধুই নিরামিষাশী? জানুন এই ডায়েট আসলে কী…

World Vegan Day

ভেগানের অর্থ হল পশুপণ্যের ব্যবহার থেকে বিরত থাকার অনুশীলন, বিশেষত ডায়েটে এবং একজন ব্যক্তি যিনি এই ডায়েট অনুসরণ করেন তিনি ভেগান হিসাবে পরিচিত। প্রতি বছর ১ নভেম্বর বিশ্বজুড়ে ভেগানরা বিশ্ব ভেগান দিবস উদযাপন করে। ১৯৯৪ সালে যুক্তরাজ্যের ভেগান সোসাইটির তৎকালীন চেয়ার লুইস ওয়ালিস এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে এই অনুষ্ঠানের সূচনা করেন।

‘ভেজিটেরিয়ান’ শব্দের প্রথম তিনটি ও শেষ দু’টি অক্ষর নিয়ে তৈরি হয়েছে ‘ভেগান’ (Vegan) শব্দটি। তবে তার মানে শুধুই এঁরা নিরামিষাশী নন (World Vegan Day 2021)৷ খাবারের সঙ্গে পোশাক বা বিনোদনের জন্য কোনও প্রাণীর ব্যবহার কোনও ভাবেই সমর্থন করেন না ভেগানরা (World Vegan Day 2021)৷  আর সেই কারণেই তাঁদের ডায়েট চার্ট থেকে বাদ মাছ, মাংস, ডিম থেকে শুরু করে ডেয়ারির সমস্ত দ্রব্য (World Vegan Day 2021)৷ পোশাকের তালিকা থেকেও বাদ পড়েছে পশম বা সিল্ক৷ এমনকী চিড়িয়াখানা, অ্যামিউজমেন্ট পার্ক বা সার্কাসেও যান না ভেগানরা৷ আসলে, প্রাণী-সহ পরিবেশ বাঁচাতেই ভেগানদের এই উদ্যোগ।

গ্লোবাল ডাটা রিপোর্ট বলছে, সারা দুনিয়া জুড়েই লাফিয়ে-লাফিয়ে বাড়ছে ভেগানিজম বা নিরামিষাশীদের সংখ্যা। কেবল যুক্তরাষ্ট্রেই গত তিন বছরে ভেগানিজমের বিস্তার হয়েছে ৬০০% এর বেশি। যে ব্যক্তি ভেগান ডায়েট অনুসরণ করেন তিনি যে কোনও উদ্ভিদ-ভিত্তিক খাবার খেতে পারেন – শাকসবজি, শস্য, বাদাম, ফল। যেহেতুও দুগ্ধজাত পণ্য এবং ডিম ভেগান ডায়েটের অংশ নয়, তাই তাঁরা এর বদলে টোফু, বাদাম দুধ সয়া দুধ, নারকেল দুধ, চালের দুধের মত খাবার গুলিকে বেছে নিতে পারে। যাদের দুগ্ধজাত পণ্যে অ্যালার্জি‌ রয়েছে, তাঁরা অনাহাসে ভেগান ডায়েটকে বেছে নিতে পারেন।

 

Exit mobile version