Site icon The News Nest

শীত পড়তেই দাঁতে ব্যথা? এই কয়েকটি খাবার এড়িয়ে চলুন

Tooth Pain scaled

গত কয়েকদিনে বেশ কিছুটা নেমেছে তাপমাত্রার পারদ। ঠান্ডার মালুম ভালই হচ্ছে। এই শীত পড়ার পর পরই অনেকেই দাঁতের যন্ত্রণায় কাবু হয়ে যান। রাত হতেই দাঁতে কনকনানি হয়। সেরকম কিছুই খাওয়া যায় না। এদিকে কষ্ট পেতে হয়। এই সময় বেশ কিছু খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে দাঁতে ব্যথা থেকেও কিছুটা আরাম পাওয়া যায়।

ঠান্ডা জল

ঠান্ডা জল বলতে ফ্রিজে রাখা ঠান্ডা জলের কথা বলছি না। শীতে এমনিতেই সাধারণ তাপমাত্রাতেও জল ঠান্ডা হয়ে যায়। সেই জল সরাসরি খাবেন না। বরং জল সামান্য় গরম করে নিন (winter tootache) । উষ্ণ জল খান। ঠান্ডা জল খেলে দাঁতে ব্যথা বাড়তে পারে। কিন্তু হালকা গরম জল খেলে সেই সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়।

আরও পড়ুন: Winter Asthma: শীতকালে শ্বাসকষ্ট বাড়ে? জানুন কী করে আটকাবেন

ড্রাই ফ্রুট! 

ড্রাই ফ্রুট খেতে নিষেধ করা হচ্ছে পড়ে আপনি অবাক হতে পারেন। আমরাও হয়েছি। ড্রাই ফ্রুটস আপনার সুস্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু অনেক বিশেষজ্ঞের মতে, যাঁদের দাঁতের সমস্য়া থাকে তাঁদের জন্য় ড্রাই ফ্রুটস খাওয়া ভাল নয়। এতে থাকা মিষ্টি ও আঠালো ভাব দাঁতের ক্ষতি করে।

মিষ্টি

মিষ্টি খাওয়া যে কখনই দাঁতের জন্য় ভাল নয়, তা আমরা সবাই জানি। এই শীতকালীন দাঁত ব্যথায় যাঁরা ভোগেন, তাঁরা মিষ্টি খাওয়া এড়িয়ে চলুন। মিষ্টি জাতীয় খাবারে তৈরি হয় এক ধরনের অ্যাসিড। যা দাঁতের এনামেল ক্ষয় করে। শুধু দাঁত নয়, এটি মাড়ির জন্যেও অত্যন্ত ক্ষতিকর। তাই শীতকালে কেক, গুড়, পিঠেপুলি খেতে আপনার মন চাইতেই পারে। কিন্তু এই খাবারগুলি থেকে আপনি যতটা দূরে থাকতে পারেন, ততই ভাল। এতে দাঁতে ব্যথার আশঙ্কা (winter tootache) অনেকটাই কম হয়ে যায়।

চকোলেট 

ক্রিসমাসের এই সপ্তাহ চকোলেট উপহার পাওয়া এবং উপহার দেওয়ার একদম আদর্শ সময়। তাই এই সময় অনেক বেশি চকোলেট খাওয়াও হয়। চকোলেট কেক থেকে শুরু করে চকোলেট বার খাওয়া হয়। কিন্তু আপনার যদি দাঁতে ব্যথার মতো সমস্য়া থাকে, তবে এই চকোলেট খাওয়া এড়িয়ে চলুন। চকোলেট কেক নাহয় এবারের মতো বন্ধই থাক। তাহলে শীতকালীন দাঁতে ব্য়থা (winter tootache) থেকে মুক্তি পেতে পারেন।

আরও পড়ুন: সর্দি, কাশিতে কষ্ট পাচ্ছেন? দু’দিনে সেরে উঠুন এই ৬টি ঘরোয়া উপায়ে

Exit mobile version