Site icon The News Nest

Lips: গরমেও কি আপনার ঠোঁটের চামড়া ওঠে? জেনে নিন কারণ ও প্রতিকার

lips

শীতকালে ত্বক শুষ্ক থাকে। হাত পায়ের চামড়ায় ফাটল দেখা দেয়। ঠোঁটের চামড়াও ফেটে যায়। এর পেছনে নানা কারণ থাকতে পারে। তবে অনেকের ঠোঁটের চামড়া গরমেও ওঠে। কোন অসুখের লক্ষণ এটি? ঘাবড়াবেন না গরমকালে ঠোঁট ফাটার সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

গরমের মধ্যে ঠোঁটের সমস্যা বাড়ার অন্যতম কারণ হতে পারে সূর্যের আলো। রোদপোড়া শুধু দেহে নয় মুখেও হতে পারে। আর দেহের অন্যান্য অংশের চাইতে মুখে রোদ পড়েও বেশি।সূর্যের অতিবেগুনি রশ্মি লাগার কারণে ঠোঁটের ত্বক অত্যন্ত শুকনো হয়ে যায়, আর তার ফলেই ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন: Kajol: হলুদ শাড়ির আটপৌঢ়ে সাজ, পুজোয় ব্যস্ত কাজল! রইল ভিডিয়ো

নিউইয়র্কের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. নাসবাউম রিয়েলসিম্পল ডটকমে প্রকাশিত প্রতিবেদনে বলেন, সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে ঠোঁটের চামড়া ওঠা, রং পরিবর্তন, প্রদাহ ইত্যাদি দেখা দিতে পারে। তাই ৩০ বা এর বেশি মাত্রায় এসপিএফ সমৃদ্ধ লিপবাম ব্যবহার করতে হবে।

গরমকালে শরীরে জলের চাহিদা বেশি থাকে। শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে জল না থাকে, তাহলে আমাদের শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। আর তার প্রভাব পড়ে ত্বকে এবং ঠোঁটে। শরীরে জলের ঘাটতি দেখা দিলেও ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও যাঁদের পাকস্থলীর সমস্যা রয়েছে, হজমের সমস্যা রয়েছে, তাঁদেরও ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে। গরমকালে ঠোঁট ফাটার সমস্যা প্রতিরোধ করার জন্য প্রচুর পরিমাণে জল খাওয়া দরকার।

বিপদ ডাকতে পারে লিপবাম

লিপবাম ঠোঁট আর্দ্র রাখে-এমনটাই ধারনা সবার। কিন্তু লিপবাম ঠোঁট আদ্র রাখার পরিবর্তে উল্টো শুষ্ক করে দিতে পারে। এর কারণ হল লিপবামে থাকা উপাদান।এই বিষয়ে নিউ ইয়র্কয়ের চর্মরোগ বিশেষজ্ঞ মার্নি নাসবাউম বলেন, কিছু লিপবামে শুধু ‘হিউম্যাট্যান্টস’ উপাদান থাকে, যা সঙ্গে সঙ্গে আর্দ্রতা দেয়। তবে আর্দ্রতা ধরে রাখতে পারে না।

আরও পড়ুন: Nusrat Jahan: ব্লাউজ ছাড়াই শাড়ি পরে মহালয়ার শুভেচ্ছা নুসরতের, ‘নির্লজ্জ’ কটাক্ষ নেটপাড়ার

হায়ালুরনিক অ্যাসিড এবং গ্লিসারিন বাতাস থেকে পানি শুষে ঠোঁট আর্দ্র রাখে। তবে পেট্রোলিয়াম, বিওয়াক্স, শিয়া বাটার, নারিকেল তেল বা স্কোয়েলিন- এই ধরনের ‘অকুলসিভ’ বা আর্দ্রতা আটকে রাখার উপাদান লিপবামে না থাকলে, দ্রুতই ঠোঁট শুষ্ক হয়ে যায়। ফলে বার বার লিপবাম ব্যবহার করতে হয়।তাই লিপবাম কেনার সময় এসব উপাদানের দিকে নজর দিতে হবে। পড়তে হবে লেবেল। আর বার বার লিপবাম ব্যবহার করার প্রয়োজন পড়লে সেটা পরিবর্তন করার পরামর্শ  দেন বিশেষজ্ঞরা।

 

Exit mobile version