Site icon The News Nest

Sanitary Pad: ভারতে বিক্রিত প্রায় সব প্যাডেই ক্যানসার ছড়ানো যৌগ উপস্থিত, দাবি সমীক্ষায়

skin 2

স্যানিটারি প্যাড ব্যবহারে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। এমনটাই দাবি জানাচ্ছে নতুন গবেষণা। টক্সিক লিংকস দ্বারা পরিচালিত ওই গবেষণায় ভারতের ১০টি স্যানিটারি প্যাড নিয়ে পরীক্ষা করা হয়। ওই গবেষণায় দেখা গিয়েছে, ওই স্যানিটারি প্যাডগুলোর মধ্যে phthalates এবং volatile organic compounds নামক রাসায়নিক যৌগ রয়েছে যা মহিলাদের মধ্যে ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। যেখানে ভারতে প্রতি ৪ জন মহিলার মধ্যে ৩ জনই স্যানিটারি প্যাড ব্যবহার করেন, সেখানে এই গবেষণার ফল কিন্তু যথেষ্ট চিন্তার।

ওই গবেষণায় দেখা গিয়েছে, স্যানিটারি প্যাডগুলোর মধ্যে কার্সিনোজেন, রিপ্রোডাক্টিভ টক্সিন, এন্ডোক্রিন, অ্যালার্জেনের মতো কিছু ক্ষতিকারক রাসায়নিক পদার্থ রয়েছে। এগুলো স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বিশেষজ্ঞদের দাবি, স্যানিটারি প্যাড তৈরির ক্ষেত্রে এই ধরনের রাসায়নিক যৌগ কিংবা ক্ষতিকারক দিকগুলো নিয়ে প্রস্তুতকারকরা বেশি মাথা ঘামান না। কিন্তু এই রাসায়নিক যৌগগুলোই মহিলাদের মধ্যে রোগের বৃদ্ধি ঘটিয়ে চলেছে।

Phthalates নামক এই ক্ষতিকারক রাসায়নিক পদার্থটি ক্যানসারের জন্য দায়ী। এটি বিভিন্ন ধরনের প্লাস্টিকজাত পণ্য তৈরিতে ব্যবহার করা হয়। Phthalates পণ্যটি নরম ও নমনীয় করে তুলতে সাহায্য করে। প্রায় এক শতাব্দী ধরে এই Phthalates নামের বিষাক্ত পদার্থটি প্রসাধনী পণ্য ও স্যানিটারি প্যাড তৈরিতে ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন: Tips For Men: আদা, পেঁয়াজের রস খেয়েই পুরুষরা বাড়িয়ে ফেলুন বিছানার স্ট্যামিনা!

ওই গবেষণা থেকে জানা গিয়েছে, ভারতে সর্বাধিক বিক্রিত দুটি স্যানিটারি প্যাডে ছয় ধরণের Phthalates রয়েছে। এর মধ্যে phthalates এর মোট ঘনত্ব প্রতি কেজি ১০ থেকে ১৯,৬০০ মাইক্রোগ্রাম। এটাই সবচেয়ে বেশি মাত্রায় পাওয়া গিয়েছে। এছাড়াও ১২ ধরনের phthalates গিয়েছে বিভিন্ন স্যানিটারি প্যাড থেকে।

চিকিৎসকরা বলছেন, ক্যানসার সৃষ্টিকারী এমন অনেক রাসায়নিকই স্যানিটারি প্যাডের মধ্যে থাকে। কিন্তু ভয়ের কারণ হল, ঋতুস্রাব চলাকালীন শরীর থেকে যে রক্ত এবং রক্তকোষ নির্গত হয়, তা প্যাডের সংস্পর্শে এসে প্যাডের মধ্যে থাকা রাসায়নিকগুলিকে শুষে নেয়। ওই অবস্থায় দীর্ঘ ক্ষণ থাকলে ক্ষতির সম্ভাবনাও বেড়ে যায়। ঋতুস্রাব চলাকালীন মেয়েদের পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য প্রায়শই এক বার ব্যবহারযোগ্য স্যানিটারি প্যাড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু এর ফলে পরিচ্ছন্নতা বজায় রাখতে পারলেও ভবিষ্যতের জন্য এই অভ্যাস কতটা স্বাস্থ্যকর, সে বিষয়ে সন্দেহ থেকেই যায়।

আরও পড়ুন: Relationship Tips: পুরুষের এই ৫ অভ্যাস দেখেই মন-প্রাণ দেন মহিলারা!

 

 

 

Exit mobile version