Site icon The News Nest

Darjeeling Tourist Tax: দার্জিলিং ঘুরতে গেলে দিতে হবে কর! জানেন কত?

Darjeeling Tour

এবার ট্যাক্সের গেরো রাজ্যের মধ্যেই। জানা গিয়েছে দার্জিলিংয়ে ভ্রমণে যেতে হলে এবার থেকে দিতে হবে অতিরিক্ত কর।

দার্জিলিং পুরসভা বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে সে কথা। সেখানে গেলেই প্রত্যেক পর্যটককে মাথাপিছু ২০ টাকা করে দিতে হবে। মূলত জঞ্জাল অপসারণ বিভাগের জন্যই এই বাড়তি কর বলে স্পষ্ট করে দিয়েছেন পুরসভার চেয়ারম্যান দীপেন ঠাকুরি। এদিকে পুরসভার এই সিদ্ধান্তে হতবাক পর্যটন সংস্থাগুলি। তাদের বক্তব্য আলোচনার মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। হঠাৎ এভাবে কর বাড়ানো যায় না।

দীপেন জানান, এই করের বিষয়টি নতুন কিছু নয়। ৩০ বছর ধরে এই কর চালু ছিল দার্জিলিঙে। জিএনএলএফ-এর আমলে নেওয়া হয়েছে। ব্যতিক্রম হয়নি বিমল গুরুংয়ের আমলেও। মাঝের কয়েকটি বছর পর্যটকদের থেকে ওই কর নেওয়া বন্ধ হয়েছিল। আবার তা চালু করা হল। আগে যেমন করের অঙ্ক ২০ টাকা ছিল, তখনই তা-ই রাখা হচ্ছে। দীপেনের কথায়, ‘‘শহরের জঞ্জাল পরিষ্কার করতে অনেক খরচ হচ্ছে পুরসভার। সেই কারণেই বাধ্য হয়ে আবার ওই কর ফিরিয়ে আনা হল। পাহাড়ে পর্যটকদের সুষ্ঠু পরিষেবা দিতেই এই সিদ্ধান্ত।’’

অন্যদিকে হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট স্যানাল বলেন, “এটা ঠিক আগেও এই কর নেওয়া হতো। এটা নতুন নয়। তবে মাঝে বহু বছর তা বন্ধ ছিল। এ বিষয় আমরাও একটা বিজ্ঞপ্তি পেয়েছি। কিন্তু বিস্তারিত এখনই কিছু জানি না। হোমস্টে ও হোটেলের ক্ষেত্রে কি পৃথক পরিকল্পনা নাকি একই থাকছে তা সম্পূর্ণটা জেনে উঠতে পারিনি। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগে সকলের সঙ্গে বৈঠক করলে হয়ত ভালো হতো। যদিও কর শুধুমাত্র দার্জিলিংয়ের ক্ষেত্রেই সীমাবদ্ধ।”

Exit mobile version