Site icon The News Nest

Travel Hacks: এই ৫ উপায় মেনে চললেই সস্তায় কাটতে পারেন বিমানের টিকিট

travelhacks

বেড়াতে যাওয়ার জন্য সকলেরই একটা নির্দিষ্ট বা়জেট বরাদ্দ থাকে। সেই বাজেটের বেশির ভাগটাই যদি বিমানের টিকিট কিনতে চলে যায় তা হলে তো মুশকিল! বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ভাবছেন কী উপায়ে এমনটা সম্ভব?

১) টিকিট কখন কাটছেন : সস্তায় টিকিট কাটতে হলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। যাত্রার দিন যত এগিয়ে আসবে টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই বেড়াতে যাওয়ার পরিকল্পনা আগে থেকেই সেরে রাখুন। চেষ্টা করুন যাত্রার পাঁচ থেকে ছ’সপ্তাহ আগেই বিমানের টিকিট কেটে রাখার।

২) ছুটির দিনগুলি এড়িয়ে চলুন: চাহিদা বেশি থাকায় যে কোনও ছুটির দিনে বিমানের টিকিটের দাম স্বাভাবিক কারণেই বেশি থাকে। তাই চেষ্টা করুন বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলি এড়িয়ে চলার। একই ভাবে সপ্তাহের শেষেও বিমানের টিকিটের দাম বেশি থাকে। ঘুরতে যাওয়ার জন্য সপ্তাহের মাঝের দিনগুলি বেছে নিন।

৩) একাধিক ওয়েবসাইট তুলনা করে তবেই টিকিট কাটুন: কোনও একটি ওয়েবসাইটের উপর ভরসা করে টিকিট কেটে ফেলবেন না। অন্তত তিন চারটে ওয়েবসাইটে দাম দেখে তবেই টিকিটের বুক করুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান সংস্থার থেকে পাওয়া কমিশনের উপর।

৪) ইনকগনিটো ব্যবহার করুন: অন্য ওয়েবসাইটের মতো, বুকিং সাইটগুলিও আপনার ব্রাউজার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে। বার বার আমরা যদি কোনও একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে। এ ক্ষেত্রে ইনকগনিটো ব্যবহার করলে সুফল পেতে পারেন।

৫) কানেক্টিং রুটের বিমানের টিকিট বুক করুন: হাতে যদি সময় থাকে তা হলে সরাসরি গন্তব্যে পৌঁছে দিতে পারে এমন বিমানের পরিবর্তে কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটতে পারেন। এ ক্ষেত্রে বিমানের টিকিটের দাম অনেকটা কম পড়ে। আপনি যদি ছাত্র হন তা হলে অনেক বিমান সংস্থাই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই টিকিট কাটার সময় ভাল করে সেই নিয়ম জেনে নেওয়াই ভাল।

Exit mobile version