Site icon The News Nest

আগামী বছর সিকিমে বেড়াতে যাবেন? দোকান থেকে জলের বোতল কিনতে পারবেন না

sikkim istock

সিকিম পর্যটকদের জন্য রাজ্যের দরজা খুলে দিয়েছে। যদিও মেনে চলতে হচ্ছে বেশ কিছু নিয়ম এবং স্বাস্থ্যবিধি। তার মধ্যেই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হল, আগামী বছরের প্রথম দিন থেকে সিকিমে আর প্লাস্টিকের জলের বোতল পাওয়া যাবে না এবং সে রাজ্যে এই জাতীয় পানীয় জলের কোনও বোতল নিয়ে ঢোকাও যাবে না।

এই প্রসঙ্গে সিকিম মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং (Prem Singh Tamang)- এর মন্তব্য পরিষ্কার,পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর জল সেখানে যখন পাওয়া যায় তখন বাইরে থেকে বোতল বন্দি জল আনার কোনো প্রয়োজন নেই। বোতলের জলের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর জল (Healthy Water) সেখানে পাওয়া যায়। তাছাড়া পরিবেশ থেকে প্লাস্টিক জাতীয় পদার্থের ব্যবহার বন্ধ করা ও একান্তই প্রয়োজন। তাই এই উদ্যোগে পরিবেশের অনেক উপকার হবে বলে তিনি মনে করেন।

দূষণ প্রতিরোধে সিকিম (Sikkim) ভারতের মধ্যে অন্যতম একটি রাজ্য। এর আগে এই রাজ্যকে ১০০ শতাংশ অরগ্যানিক রাজ্য হিসাবে ঘোষণা করা হয়েছে।  এই রাজ্যের কোনো জমিতে রাসায়নিক সার ও ব্যবহার করা হয় না। এবার প্লাস্টিক পদার্থ নিষিদ্ধকরণে উদ্যোগী সিকিম সরকার। যদি পূর্বেই সিকিমের করেকটি জায়গায় জলের বোতল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এ বার গোটা রাজ্যেই এই নিয়ম চালু হতে চলেছে। আগামী বছরের শুরু থেকেই এই নিয়ম কার্যকর সিদ্ধান্ত নিয়েছেন সিকিম সরকার (Sikkim Govt)। তবে সিকিম সরকারের তরফে জানানো হয়েছে যে এই নিয়মটি চালু করার আগে রাজ্য সরকারের তরফে পানীয় জল বণ্টনের পরিকাঠামো উন্নত করা হবে।

ইতিমধ্যেই সিকিম ১০০ শতাংশ অরগ্যানিক রাজ্য হিসাবে স্বীকৃতি পেয়েছে। রাজ্যের কোনও জমিতেই চাষের জন্য রাসায়নিক সার ব্যবহার করা হয় না। নতুন এই সিদ্ধান্ত সিকিমকে আরও দূষণমুক্ত করবে বলে আশা সে রাজ্যের সরকারের।

Exit mobile version