Site icon The News Nest

জুনে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা, একাদশের সকলে পাশ,ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mamata 1 e1589801771462

কলকাতা: রাজ্যে প্রথম পর্যায়ের লকডাউন শেষ। শুরু দ্বিতীয় পর্যায়। এই পর্যায়ে বেশ ক্ষেত্রে  ছাড় দিল রাজ্য সরকার।  বুধবার সাংবাদিক সম্মেলন করে সেকথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষি, ছোটো শিল্প তালুকের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। লকডাউনের থেকে ছাড় রয়েছে একশো দিনের কাজের ক্ষেত্রেও।

আরও পড়ুন: দেশে ১৭০ জেলা হটস্পট, রাজ্যের ১১ জেলায় করোনার দাপট

লকডাউনের জেরে প্রায় সব শ্রেণিরই পরীক্ষা বাকি। আর তা নিয়ে উদ্বেগ বাড়ছে ছাত্রছাত্রীদের মধ্যে। কোন ক্লাসের পরীক্ষা কবে হবে, বুধবার তার সম্ভাব্য নির্ঘণ্ট নবান্নে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা জুনে হবে বলে জানিয়েছেন মমতা। একাদশ শ্রেণির সকলকেই দ্বাদশ শ্রেণিতে উন্নীত করা হবে বলে ঘোষণা করেছেন তিনি। এমন পরিস্থিতিতে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কাঠামো সাময়িক ভাবে কেমন হবে তা-ও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এ দিন নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘উচ্চ মাধ্যমিকের তিনটে পরীক্ষা বাকি আছে। সেটা জুন মাসে করে দেওয়া হবে।’’ রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হয়ে গিয়েছিল আগেই। তার ফল ঘোষণা কবে হতে পারে, তা নিয়ে মুখ্যমন্ত্রী এ দিন বলেন, ‘‘মাধ্যমিক হয়ে গিয়েছে। খাতাও অল্প অল্প করে দেখা হচ্ছে। রেজাল্ট বেরনোর সময় পরে বলে দেওয়া হবে।’’ এই প্রসঙ্গেই একাদশ শ্রেণির পরীক্ষার কথা টেনে এনে মমতা বলেন, ‘‘একাদশ শ্রেণির পড়ুয়াদের ব্যাপারে অনেকের উদ্বেগ আছে। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আমরা ওদের পরের ক্লাসে উন্নীত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

আরও পড়ুন: করোনা চিকিৎসায় ধর্মের বিভাজন! আহমেদাবাদে হিন্দু- মুসলিমদের জন্য পৃথক ওয়ার্ড

চলতি সময়ে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়-সহ বহু শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা চলে অন্যান্য বছর। কিন্তু এ বার বাধা হয়ে দাঁড়িয়েছে টানা লকডাউন। সেই সব শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পরীক্ষা কী ভাবে হবে এ দিন তা নিয়েও একটি গাইডলাইন বেঁধে দিয়েছেন মমতা। তিনি এ দিন বলেন, ‘‘এ বার কলেজ, বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়ুয়ারা একটি করে সেমেস্টার এগিয়ে যাবে। শুধু মাত্র ফাইনাল সেমেস্টারের পরীক্ষা হবে।’’ এর আগে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকল পড়ুয়াকেই পরবর্তী ক্লাসে উন্নীত করে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সে ঘোষণা আগেই করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এছাড়াও করোনা নিয়ে রাজ্যের বর্তমান পরিস্থিতি পরিসংখ্যান দিয়ে জানান মুখ্যমন্ত্রী, বুধবার সন্ধ্যা পর্যন্ত রাজ্যে সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৩২। এখনও পর্যন্ত ৪২ জন করোনা পজিটিভ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। মৃতের সংখ্যা একই আছে বলে জানান তিনি।  মঙ্গলবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী রাজ্যে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ জনের।

আরও পড়ুন: ২০ এপ্রিল থেকে কোন কোন ক্ষেত্রে ছাড়, নির্দেশিকা দিয়ে জানিয়ে দিল কেন্দ্র

Exit mobile version