Site icon The News Nest

৪ মে-র পর ধাপে ধাপে লকডাউন তোলা উচিত, চান ‘নাগরিক’ মমতা

কলকাতা: করোনা সংক্রমণ রুখতে আগামী ৩ মে’র পরে পর্যায়ক্রমে লকডাউন প্রত্যাহারের পক্ষে সওয়াল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ ক্ষেত্রে ৪ মে’র আরও দু’সপ্তাহ পরে কেন্দ্রের ১০০ শতাংশ লকডাউন প্রত্যাহার করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে নয়, একজন সাধারণ নাগরিক এবং তৃণমূল কংগ্রেসের সভানেত্রী হিসেবে এমনই তাঁর মত বলে মমতা স্পষ্ট করে দিয়েছেন।

উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী রণকৌশল স্থির করতে আগামী সোমবার প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক হবে। তার মাত্র চার দিন আগে বৃহস্পতিবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মমতা বলেন, ‘একজন সাধারণ নাগরিক এবং তৃণমূল নেত্রী হিসেবে আমি চাই লকডাউন জারি থাকুক।’ এক্ষেত্রে তাঁর আরও সংযোজন, ‘৪ মে থেকে শুরু হওয়া সপ্তাহে ২৫ শতাংশ লকডাউন প্রত্যাহার করা হোক। আগামী ৪ মে-র পরে দ্বিতীয় সপ্তাহে ৫০ শতাংশ পুনরায় খুলে দেওয়া হোক। আর ৪ মে-র দু সপ্তাহ পরে সম্পূর্ণ লকডাউন প্রত্যাহার করা হোক।’ তিনি বলেন, “করোনাভাইরাসের থেকে প্যানিক ভাইরাস আরও খারাপ।”

আরও পড়ুন: করোনা নিয়ে ধর্মীয় বৈষম্যের নালিশ, আন্তর্জাতিক চাপে মোদী সরকার

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কি তিনি লকডাউন প্রত্যাহার সম্পর্কে এই মতামত জানাবেন? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আলোচ্যসূচিতে যদি এই বিষয়টি থাকে এবং আমাকে যদি বলতে বলা হয় সে ক্ষেত্রে নিজের বক্তব্য অবশ্যই জানাব।’

করোনার সংক্রমণ ঠেকাতে এ রাজ্যেও লকডাউন চলছে। রাজ্য সরকারের হিসেব অনুযায়ী এখানে করোনা আক্রান্তের সংখ্যা ৩৩৪। মৃত্যু হয়েছে ১৫ জনের। তবে করোনার মোকাবিলায় রাজ্য সরকার যে পুরোদস্তুর সজ্জিত সে কথা জানিয়ে মমতা বলেন, “এ রাজ্যে আমরা ৩০-৪০ হাজার ডেঙ্গি আক্রান্তদের সামলেছি। করোনার মোকাবিলাতেও পুরোপুরি সজ্জিত এ রাজ্য।”

আরও পড়ুন: একসপ্তাহে তিনগুণ বেড়েছে আক্রান্তের সংখ্যা, মৃত্যু ঢাকতে টেস্ট কম হওয়ার অভিযোগ গুজরাতে

Exit mobile version