Site icon The News Nest

১৯ হাজার মাইল বেগে ছুটে আসছে ‘মাস্ক পরা’ উল্কা! ২৯ এপ্রিল নিয়ে আশঙ্কায় বিজ্ঞানীরা

ওয়েব ডেস্ক: করোনা সংক্রমণ এড়াতে এবার মহাকাশে ছুটে চলা উল্কার মুখেও কি মাস্ক উঠল? ঘণ্টায় ১৯ হাজার কিমি বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসা উল্কাপিণ্ডের যে ছবি পাওয়া গিয়েছে, তাতে তার চেহারায় যেন তেমনই ইঙ্গিত মিলেছে।

পৃথিবীতে মহাজাগতিক ঘটনা নানারকম ঘটতেই থাকে। কিন্তু তার মধ্যে কয়েকটি হয় পৃথিবী থেকে বহু বহু দূরে। আর কয়েকটি হয় একেবারে কাছে। এবারে তেমনই এক মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে যা পৃথিবীর থেকে খুব বেশি দূরে নয়। কারণ, ক্রমে পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি উল্কাপিণ্ড।মহাকাশবিজ্ঞানীদের জবানে অই উল্কাপিণ্ডের কোড নাম 52768, এবং তা এর আগে ১৯৯৮ সালে শেষ বার তাঁদের নজরে ধরা পড়েছিল বলে জানা গিয়েছে।

নাসা জানিয়েছে, আগামী ২৯ এপ্রিল পৃথিবী ঘেঁষে উড়ে যাবে মাস্ক পরা উল্কাপিণ্ড। পৃথিবী থেকে তার দূরত্ব থাকবে প্রায় ৩৯ লাখ কিমি। জানা গিয়েছে, উল্কার বড় আকার হওয়ার কারণে পৃথিবীর উপরে তার বাহ্যিক প্রভাব অনুভব করা যাবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, উল্কার সামনের অংশে পাহাড়চুড়োর মতো উঁচু রেখা রয়েছে, যার কারণে মাস্ক পরা মুখের আদলের সঙ্গে সাদৃশ্য রয়েছে বলে দৃষ্টিবিভ্রম হয়।

আরও পড়ুন:  Ramzan 2020: হোয়্যাটসঅ্যাপ স্টিকারের মাধ্যমে পাঠান শুভেচ্ছা বার্তা, জেনে নিন পদ্ধতি

নাসার ‘সেন্টার ফর নিয়ার আর্থ স্টাডিজ’ জানিয়েছে, বুধবার সকাল ৫.৫৬ মিনিটে (আমেরিকার ইস্টার্ন টাইম অনুসারে) পৃথিবী ঘেঁষে উড়ে যাবে মাস্কমুখো উল্কাপিণ্ড। পৃথিবীর সঙ্গে তার সংঘর্ষের সম্ভাবনা ক্ষীণ, জানিয়েছে নাসা।তবে চিন্তার কারণ কমছে না, কারণ বিজ্ঞানীরা মনে করেন, জ্যোর্তিমন্ডলীর যে কোনও উপাদান যদি পৃথিবী থেকে ৭৫ লক্ষ কিলোমিটারে কম দূরত্ব দিয়ে যায়, তাহলে সমস্যা হতেও পারে। 

তবে ভবিষ্যতে যে তা পৃথিবীর বুকে আছড়ে পড়বে না, তেমন নিশ্চয়তা দিতে পারেনি নাসা। এই কারণে উল্কাটিকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়েছে। উল্কার আকার ৫০০ ফিটের অধিক এবং তা পৃথিবীর কক্ষপথ থেকে ৭৫ লাখ কিমি দূরে অবস্থানের কারণে বিপজ্জনক তালিকায় রয়েছে। সার মতে, ২০৭৯ সালে নীল গ্রহের থেকে বর্তমানের চেয়েও সাড়ে তিন গুণ কাছে উড়ে আসবে মাস্ক পরা উল্কাপিণ্ড।

আরও পড়ুন:  ফেসবুকের সঙ্গে চুক্তি হতেই ফের এশিয়ার ধনীতম তকমা পেলেন মুকেশ আম্বানি

Exit mobile version