Site icon The News Nest

বর্ষাকালে চুলের যত্ন নিন বেশি করে, তাও ঘরোয়া উপায়ে

monsoon hair care

The News Nest: চুল বর্ষাকালে আর্দ্র আবহাওয়ার জন্য বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই এই সময় চুলের স্পেশাল কেয়ার বা যত্ন নেওয়া জরুরী। না হলে অধিকমাত্রায় চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বৃষ্টির দিনে কিভাবে চুলের যত্ন নেবেন তা নিয়ে আজকের লেখা।

বৃষ্টির দিনে কয়েকটি জিনিস মেনে চললে চুলের ক্ষতি কম হয়। কিছু প্রাথমিক যত্ন নিন চুলের এই সময় যথা-

১. বৃষ্টির জলে চুল ভেজার হাত থেকে সতর্ক থাকুন। চুল ভিজে গেলে সাথে সাথে শুকনোর ব্যবস্থা করুন। সবচেয়ে ভালো শুকনো তোয়ালে দিয়ে মাথা মুছে নিন।

২. চুল বৃষ্টিতে ভিজে গেলে অবশ্যই ঘরে এসে শ্যাম্পু করুন। চুল ভালো করে শুকিয়ে হালকা নারকোল তেল গরম করে চুলে ম্যসাজ করুন।

৩. এই সময় আবহাওয়া আর্দ্র থাকার ফলে চুলে নানা রকমের সমস্যা দেখা দেয়। খুসকি হয় এই সময় বেশি। তাই চুল সব সময় পরিষ্কার রাখার চেষ্টা করুন। সপ্তাহে কম করে ৩বার শ্যাম্পু করুন। চুল পরিষ্কার থাকলে ময়লা জমার সম্ভাবনা থাকে না। ফলে খুসকি হওয়ার চান্স খুব কম থাকে।

আরও পড়ুন: নির্জীব ও শুষ্ক ত্বকের আদর্শ দাওয়াই, জেনে নিন আম দিয়ে তৈরি কয়েকটি ফেস প্যাকের কথা

বর্ষাকালে আমাদের চুলে আর্দ্রতার জন্য হালকা ভেজা ভেজা গন্ধ হতে থাকে কম বেশি। চুলের জন্য যা একদম ভালো না। চুল পড়ে যাওয়া, উকুনের সমস্যা হওয়ার বেশি চান্স থাকে এর থেকে। তার জন্য সপ্তাহে ৩ বার করে চুলে প্যাক ও গোলাপজল এক সাথে মিক্স করে শ্যাম্পুর পর চুলে লাগান। কিছুক্ষণ রেখে চুল ধুয়ে নিন নর্মাল ঠাণ্ডা জলে।

চুলের যত্ন নিতে বর্ষাকালে সপ্তাহে ৩ বার ভালো করে চুলে তেল লাগান। হ্যাঁ তবে খেয়াল রাখবেন তেল হালকা গরম করে চুলে লাগানো বেশি লাভজনক। নারকোল তেল হালকা গরম করে মাথায় ম্যসাজ করুন। রাতে করলে খুবই ভালো তাহলে সারা রাত তেল মাথায় থাকবে, সকালে শ্যাম্পু করে নিতে পারবেন।

আরও পড়ুন: ত্বক ও চুলের বাড়তি যত্ন নিতে চান? জেনে নিন, টক দইয়ের কামাল

Exit mobile version