Site icon The News Nest

ফের চালু হল রেলের তৎকাল পরিষেবা, অগ্রিম টিকিট কাটার সময়ও বাড়ল

indian trains 1200x675 700x400 1

নয়াদিল্লি :চালু হচ্ছে তৎকাল পরিষেবা। লকডাউনের কারণে বন্ধ রাকা হয়েছিল এই পরিষেবা। পয়লা মে থেকে শ্রমিক স্পেশাল ও ১২ মে থেকে বিশেষ রাজধানী ট্রেন চালু করে ভারতীয় রেলওয়েজ।

ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে কার্যত আগের সব বিধিনিষেধ উঠিয়ে দিল ভারতীয় রেল। স্পেশাল রাজধানী ট্রেন ও বিশেষ মেইল ও এক্সপ্রেস ট্রেনের জন্য এই পরিবর্তিত নিয়ম লাগু হবে। এখনও আনুষ্ঠানিক ভাবে সাধারণ রুটিন অনুযায়ী ট্রেন পরিষেবা চালু করেনি ভারতীয় রেল। চলছে বিশেষ রাজধানী ট্রেন ৩০টি। এছাড়াও আছে শ্রমিক স্পেশাল ট্রেন। পয়লা জুন থেকে একশো জোড়া ট্রেন চালু করছে রেল।

আরও পড়ুন: প্রয়াত ছত্তিশগড়ের প্রথম মুখ্যমন্ত্রী অজিত যোগী

নয়া নিয়ম অনুযায়ী এবার লকডাউনের আগের মতোই, ১২০ দিন আগে থেকে ট্রেনের টিকিট কাটা যাবে। বিশেষ রাজধানী ট্রেনের জন্য প্রথমে সাত দিন, তারপর তিরিশ দিন করা হয়েছিল অগ্রিম বুকিংয়ের সময়কাল। এবার সেটা বাড়িয়ে ৩০ দিন করা হল। রেল জানিয়েছে পার্সেল ও লাগেজও বুক করা যাবে এই ২৩০টি ট্রেনের জন্য। মে ৩১ সকাল আটটা থেকে নয়া নিয়মে টিকিট কাটা যাবে। 

মুশকিল হল, সব যখন স্বাভাবিক বলে ছেড়ে দেওয়া হচ্ছে , করোনা তখন থাবা বসাচ্ছে ভয়াবহভাবে। অনেকের দাবি পরিযায়ীদের বাড়ি ফিরিয়ে লকডাউন শুরু হলে ফল এমন মারাত্মক হত না। তখন থালা না বাজিয়ে কেন্দ্র এই বন্দোবস্ত স্বাভাবিকভাবে করতে পারতো। তাতে বেঘোরে মরতে হত না পরিযায়ীদের। করোনা সংক্ৰমণও খানিকটা রোখা যেত।

আরও পড়ুন: ফের ট্রেনের শৌচাগারে পরিযায়ী শ্রমিকের দেহ, রেলের ভূমিকায় বাড়ছে ক্ষোভ

Exit mobile version