Site icon The News Nest

গন্ধ পাচ্ছেন না, মুখে স্বাদ নেই? সাবধান! করোনাও হতে পারে

coronavirus mumbai 700x400 1

ওয়েব ডেস্ক: খাবারে স্বাদ পাচ্ছেন না বা গন্ধ পাচ্ছেন না? এবার থেকে তা আর খুব একটা হালকাভাবে নেওয়া যাবে না। কারণ করোনাভাইরাসের উপসর্গের তালিকায় এই দুটি লক্ষণও যোগ করল কেন্দ্র।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ‘ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল কোভিড-১৯’ প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, করোনা রোগীদের বিভিন্ন উপসর্গ দেখা দিয়েছে। বলা হয়েছে, ‘শ্বাসজনিত উপসর্গের আগে গন্ধ না পাওয়া বা স্বাদ হারিয়ে ফেলার খবরও মিলেছে।’

আরও পড়ুন : রাতের পার্কে অশরীরীর ব্যায়াম! তদন্তে নেমে চক্ষু চড়কগাছ পুলিশের

উপসর্গদুটি যে শুধুমাত্র কোভিডের, তা নয়। কারণ অনেকেই ফ্লু বা ইনফ্লুয়েঞ্জার সময় কোনও গন্ধ এবং খাবারে স্বাদ পান না। তবে তা করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে এবং দ্রুত তা চিহ্নিত করা হবে, তাড়াতাড়ি চিকিৎসা শুরু করা যাবে।

গত রবিবার করোনা সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্সের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল।কয়েকজন সদস্য গন্ধ না পাওয়া এবং বিস্বাদকে করোনার উপসর্গের মধ্য়ে রাখার পক্ষে সওয়াল করেছিলেন। তবে সেই বৈঠকে ঐক্যমতে পৌঁছানো সম্ভব হয়নি। তারপর শনিবার সরকারিভাবে গন্ধ না পাওয়া এবং বিস্বাদকে করোনার উপসর্গ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য মন্ত্রক।

এদিকে চারিত্রিক বিবর্তনের ফলে আরও বেশি সমক্রামক হয়ে উঠেছে করোনাভাইরাস, দাবি করলেন আমেরিকার ফ্লোরিডায় অবস্থিত স্ক্রিপস রিসার্চ ইন্সটিটিউট-এর বিজ্ঞানীরা।স্ক্রিপস-এর সাম্প্রতিক রিপোর্ট বলছে, বিবর্তনের ফলে বর্তমানে আগের চেয়েও মারাত্মক ছোঁয়াচে হয়ে উঠেছে করোনাভাইরাস।

তবে যাই হোক ,মানুষের দ্বারা ছড়িয়ে পড়া করোনাভাইরাস ঠেকানোর সেরা অস্ত্র মাস্ক। আবার বাতাসে ভর করা সংক্রমণের গতি রুখতেও মাস্কই সবচেয়ে উপযোগী। সাম্প্রতিক গবেষণায় ফের প্রমাণিত হয়েছে এই তত্ত্ব।

আরও পড়ুন : হোয়্যাটসঅ্যাপে যোগীর বাড়ি উড়িয়ে দেবার হুমকি , তঠস্থ পুলিশ, নামানো হয়েছে স্নিফার ডগ

Exit mobile version